চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৮ জানুয়ারি, ২০২১ | ৫:০৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ট্রাম্পের অপসারণ চায় মার্কিন ব্যবসায়ীরাও

যুক্তরাষ্ট্রের ১৪ হজার কোম্পানির প্রতিনিধিত্বকারী একটি গ্রুপের প্রধান। ট্রাম্পকে সরাতে সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগের আহ্বান জানিয়েছে ব্যবসায়ীক গোষ্ঠীটি। ট্রাম্পের নিজ প্রশাসনেও ওই সংশোধনী প্রয়োগ নিয়ে আলোচনা চলছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীতে বলা হয়েছে, ভাইস প্রেসিডেন্ট ও মন্ত্রিসভা যদি প্রেসিডেন্টকে দায়িত্ব পালনে অযোগ্য বলে বিবেচনা করে তাহলে তাকে সরিয়ে দিতে পারবে। ট্রাম্পের বিরুদ্ধে এই সংশোধনী প্রয়োগ করা হলে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তাকে সরিয়ে দিতে মন্ত্রিসভায় ভোটাভুটির নেতৃত্ব দেবেন।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ম্যানুফাকচারার-এর প্রেসিডেন্ট ও সিইও জে টিমনস বলেন, ক্ষমতায় থাকতে সহিংসতায় উস্কানি দিয়েছেন ট্রাম্প। আর কোনও নির্বাচিত নেতা যদি তাকে সমর্থন করেন তাহলে তিনিও তার সাংবিধানিক শপথ ভঙ্গ করবেন আর নৈরাজ্যের সমর্থনে গণতন্ত্র প্রত্যাখ্যান করবেন। তিনি ট্রাম্পকে অপসারণ করতে ২৫তম সংশোধনী প্রয়োগের কথা বিবেচনা করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতি আহ্বান জানান। ম্যানুফাকচারার অ্যাসোসিয়েশনের মতো কড়া ভাষায় না হলেও অন্য ব্যবসায়ীক গোষ্ঠীগুলোও পার্লামেন্ট ভবনে তা-বের নিন্দা জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের কয়েকটি বড় কোম্পানির প্রধান নির্বাহীদের অ্যাসোসিয়েশন বিজনেস রাউন্ডটেবিল বলেছে, গণতান্ত্রিক নির্বাচনের বৈধ ফলাফল পাল্টে দেওয়ার বেআইনি চেষ্টা থেকেই ন্যাশনাল ক্যাপিটলে হামলা হয়েছে।

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 174 People

সম্পর্কিত পোস্ট