চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

৭ জানুয়ারি, ২০২১ | ৭:৩৬ অপরাহ্ণ

প্রেসিডেন্ট হিসেবে কংগ্রেসের আনুষ্ঠানিক স্বীকৃতি পেলেন বাইডেন

ট্রাম্প সমর্থকদের হামলার এক ঘণ্টার মাথায় যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনকে অনুমোদন দিয়েছে দেশটির কংগ্রেস। একইসঙ্গে আগামী ২০ জানুয়ারি বাইডেনকে শপথ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে কংগ্রেস অধিবেশন শুরু হওয়ার পর এই অনুমোদন দেন দেশটির আইনপ্রণেতারা।

এদিনের অধিবেশনে সভাপতিত্ব করেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। অধিবেশনে বিষয়টি উত্থাপিত হওয়ার সঙ্গে সঙ্গেই মন্টানার সিনেটর স্টিভ ডেইনস, ইন্ডিয়ানার মাইক ব্রাউন এবং জর্জিয়ার কেলি লোফ্লারসহ অন্যরা জানান, তারা আর বাইডেনের জয়ের বিষয়ে আপত্তি করবেন না। তবে কিছু রিপাবলিকান সদস্য অ্যারিজোনার ফলাফল চ্যালেঞ্জ করে, যেখানে বাইডেন সামান্য ব্যবধানে জিতেছিলেন। শেষ পর্যন্ত সিনেটে সংখ্যালঘু ডেমোক্র্যাটিক ব্লকে অনেক রিপাবলিকান সদস্য যোগ দেন; যারা বাইডেনের বিজয় মেনে নেন।

বিজ্ঞাপন

মূলত ইউএস ক্যাপিটলে যুক্তরাষ্ট্রের ইতিহাসের ভয়াবহ ওই তাণ্ডবের ঘটনার পর নতুন করে বিতর্ক তৈরি থেকে বিরত থাকেন তারা। ওই সহিংসতায় এক নারীসহ অন্তত চারজন নিহত হন।

বুধবার আইনপ্রণেতারা যখন নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক তখন পার্লামেন্ট ভবন ইউএস ক্যাপিটল-এ ঢুকে পড়ে। দেখা যায় শত শত বিক্ষোভকারী ভবনটিতে ঢুকে পড়ছে আর পুলিশ কংগ্রেস সদস্যদের নিরাপদ জায়গায় সরিয়ে নিচ্ছে।

ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের এই তাণ্ডবের ঘটনায় রাজধানী ওয়াশিংটন ডিসিতে ১২ ঘণ্টার কারফিউ জারি হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টার পর ডিস্ট্রিক অব কলাম্বিয়ার (ডিসি) মেয়র মুরিল বসের এই কারফিউ জারি করেন। কারফিউ চলাকালেই স্পিকার ন্যান্সি পেলোসি স্থগিত হয়ে যাওয়া অধিবেশন আবারও শুরুর ঘোষণা দেন। সূত্র: ভয়েস অব আমেরিকা, সিএনএন।

শেয়ার করুন
The Post Viewed By: 201 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট