চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ট্যাংকারে হামলায় যুক্তরাষ্ট্রের যোগসাজশ থাকতে পারে: ইরান

ইরানকে দোষারোপে শামিল সৌদি

১৭ জুন, ২০১৯ | ২:০০ পূর্বাহ্ণ

৮ মে পরমাণু চুক্তি থেকে আংশিক সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে ইরানও। এর জবাবে ইরানকে চাপে রাখতে মধ্যপ্রাচ্যে নিজেদের সামরিক উপস্থিতি জোরালো করেছে যুক্তরাষ্ট্র।

ইন্টারন্যাশনাল ডেস্ক : ওমান উপসাগরে দু’টি তেলবাহী জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করলেও তাদের সঙ্গে এখনও আলোচনায় বসা নিয়ে আশাবাদী আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি, পারস্য উপসাগরীয় এলাকায় প্রতিরক্ষা বাড়ানোর কথা ভাবছে পেন্টাগন। এ অবস্থায় মার্কিন চাপের মুখে ইরান এ বার আলোচনায় বসতে বাধ্য হবে।
আগেও ইরানকে এক টেবিলে বসার প্রস্তাব দিয়েছিল আমেরিকা। কিন্তু তেহরান প্রতিবারই তা খারিজ করে দেয়। শুক্রবারও বিশকেকে এসসিও সম্মেলনেও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ‘‘নিজেদের অর্থনৈতিক ও সামরিক শক্তিকে ব্যবহার করে গত দু’বছরে মার্কিন সরকার আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করছে। গোটা বিশ্বের পক্ষে মারাত্মক বিপজ্জনক হয়ে উঠছে ওরা।’’ ওমান উপসাগরে তেলবাহী জাহাজে হামলার ঘটনার তদন্তের জন্য চাপ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস।
এদিকে ট্যাংকারে বিস্ফোরণের জন্য আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানকে দোষারোপ করেছে সৌদি আরব। এর আগে সৌদি মিত্র যুক্তরাষ্ট্র এক ডিভিও প্রকাশ করে বিস্ফোরণের জন্য দায়ী ইরানকে দায়ী করে। নিজস্ব গোয়েন্দা তথ্য পর্যালোচনার দাবি করে শুক্রবার যুক্তরাজ্যের পক্ষ থেকেও একই রকমের বক্তব্য আসলেও দেশটির বিরোধী দলীয় নেতা জেরেমি করবিন মনে করেন, এই ঘটনায় তেহরানকে দায়ী করার মতো বিশ্বাসযোগ্য প্রমাণ নেই।
সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, কোনও হুমকি নিয়ন্ত্রণের ক্ষেত্রে দ্বিধা করবে না তার দেশ। আরব দৈনিক আশারক আল আওসাতকে বিন সালমান বলেন, ‘আমরা এই অঞ্চলে যুদ্ধ চাই না…কিন্তু আমাদের জনগণ, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখন্ডতা এবং গুরুত্বপূর্ণ স্বার্থের ওপর যেকোনও হুমকি মোকাবিলায় আমরা কোনও ধরণের দ্বিধা করবো না’।
এদিকে দুই তেল ট্যাংকারে হামলায় যুক্তরাষ্ট্রের যোগসাজশ থাকতে পারে বলে আশঙ্কা করছে ইরান। রবিবার ইরানের পার্লামেন্টে এমন আশঙ্কার কথা জানান দেশটির স্পিকার আলী লারিজানি। তিনি বলেন, ট্যাংকারে নাশকতার সঙ্গে আমেরিকা জড়িত থাকতে পারে।
এর মাধ্যমে হয়তো তারা ইরানের ওপর চাপ আরো বাড়াতে চায়।

শেয়ার করুন