চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ক্রিস্টমাস মিরাকল: কোমা থেকে ফিরলেন করোনা আক্রান্ত নারী

৫ জানুয়ারি, ২০২১ | ৯:৫৪ অপরাহ্ণ

যুক্তরাজ্যের ইয়র্কশায়ারে কয়েক সপ্তাহ ধরে কোমায় থাকা করোনাক্রান্ত ক্লেয়ার হেথোর্নকে চিকিৎসকরা বাঁচার সময় দিয়েছিলেন মাত্র তিন দিন। পরীক্ষামূলকভাবে তাকে দেয়া হয়েছিল আরথ্রিটিসের ওষুধ আনাকিনরা।  এরপরই বিস্ময়করভাবে বেঁচে ফিরেন তিনি।

বৃটিশ গণমাধ্যম মিরর জানিয়েছে, ওষুধ দেয়ার এক সপ্তাহের মাথায় কোমা থেকে জেগে উঠেন ক্লেয়ার। তার ১৮ বছরের মেয়ে লেহ মায়ের এমন প্রত্যাবর্তনে রীতিমত ‘অবাক’ হয়েছেন। চিকিৎসকরা একে বলছেন ক্রিস্টমাস মিরাকল বা বড়দিনের অলৌকিকতা।

গত নভেম্বর মাস থেকে তিনি নর্দার্ন জেনারেল হাসপাতালে কোমায় ছিলেন। তার জীবনের আশা ছেড়েই দিয়েছিলেন চিকিৎসকরা। শেষ ভরসা হিসেবে আনাকিনরা প্রদানের সিদ্ধান্ত নেন তারা। তবে তার পরিবারকে জানিয়ে দেয়া হয় যে ক্লেয়ারের আর মাত্র তিনদিন রয়েছে বেঁচে ফেরার জন্য।

পারিবারিক সূত্র মতে, বর্তমানে ৪৫ বছর বয়স্ক ক্লেয়ার সুস্থ হওয়ার পথে রয়েছেন। প্রস্তুতি নিচ্ছেন বাড়িতে ফেরার জন্য। নভেম্বর মাসের প্রথম সপ্তাহেই করোনা আক্রান্ত হন ক্লেয়ার। প্রথমদিকে তার মধ্যে তেমন কোনো উপসর্গ ছিল না। তবে তিনি আইসোলেশনে ছিলেন।

কিন্তু দুই সপ্তাহ পরেই তিনি অসুস্থ হয়ে পরেন। এরপর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ৪ দিনের মাথায় তিনি কোমায় চলে যান। পরে জানা যায়, তার কিডনি ও শ্বাসযন্ত্র ভয়াবহভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাকে প্রচুর অক্সিজেন দিতে হয়। বিভিন্ন চিকিৎসাশেষে ৩ ডিসেম্বর চিকিৎসকরা তাকে আনাকিনরা দেয়ার সিদ্ধান্ত নেন। তার পরিবারকে জানিয়ে দেয়া হয়, এটিই হচ্ছে শেষ চেষ্টা।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন