চট্টগ্রাম বুধবার, ২১ এপ্রিল, ২০২১

৪ জানুয়ারি, ২০২১ | ৫:০৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারত থেকে টিকা রপ্তানিতে কোন নিষেধাজ্ঞা নেই: বিবিসিকে সেরাম

ভারতে অক্সফোর্ড-এস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট জানিয়েছে, ভারত থেকে টিকা রপ্তানির ওপর কোনো নিষেধাজ্ঞা নেই। খবর বিবিসি’র।

প্রতিষ্ঠানটির দাবি, যেহেতু অন্য দেশে টিকা রপ্তানির অনুমতিই তারা পায়নি তাই নিষেধাজ্ঞার কোনো প্রশ্নই নেই।

সেরাম ইনস্টিটিউটের জনসংযোগ কর্মকর্তা মায়াঙ্ক সেন দিল্লিতে বিবিসি’র ইয়োগিতা লিমায়িকে জানান, টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার প্রকাশিত খবর পুরোপুরি সত্য নয়। কারণ প্রতিষ্ঠানটির টিকা রপ্তানির ওপর কোনো নিষেধাজ্ঞা নেই।

এদিকে, রপ্তানি শুরুর আগেই প্রতিষ্ঠানটি ভারত সরকারকে ১০ কোটি টিকা দেয়ার বিষয়ে সম্মত হওয়ায় মুহূর্তে তারা টিকা রপ্তানি করতে পারবে না।

অন্যদিকে, বাংলাদেশ সরকার সেরামের একাউন্টে তিন কোটি টিকার জন্য অগ্রিম ৬শ’ কোটি টাকা জমা দিয়েছে। ফেব্রুয়ারি থেকে প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা দিতে রাজি হওয়ার পর এই টাকা দেয় বাংলাদেশ। তবে আগামী মাস থেকে প্রতিষ্ঠানটি বাংলাদেশকে টিকা দিতে পারবে কি না তা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে ঢাকায় দিল্লির হাইকমিশন ও দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সকাল থেকেই যোগাযোগ করা হয়। দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান সংবাদ সম্মেলনে বলেন, টিকার ব্যাপারে ভারতের সঙ্গে বাংলাদেশের জিটুজি (সরকারের সঙ্গে সরকারের) চুক্তি হওয়ার কারণে যথাসময়ে টিকা পেতে কোনো সমস্যা হবে না।

ভারতীয় ডেপুটি হাইকমিশনারের সঙ্গে কথা হয়েছে উল্লেখ করে তিনি জানান, ভারতের নিষেধাজ্ঞা অনুযায়ী, সেটা তাদের বাণিজ্যিক কর্মকাণ্ডের ব্যাপার। আমাদের ব্যাপারে না। এটা হাইকমিশন থেকে পরিষ্কার করে বলা হয়েছে।

জরুরি সংবাদ সম্মেলনে যোগ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এই সমস্যার সমাধান হয়ে যাবে।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 348 People

সম্পর্কিত পোস্ট