চট্টগ্রাম রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৩ জানুয়ারি, ২০২১ | ১২:৫২ অপরাহ্ণ

মুম্বাই হামলার ‘মাস্টারমাইন্ড’ পাকিস্তানে গ্রেপ্তার

লস্কর-ই-তৈয়বার নেতা জাকিউর রহমান লাকভিকে গ্রেপ্তার করেছে পাকিস্তানের কাউন্টার টেরোরিজম বিভাগ (সিটিডি)। সন্ত্রাসবাদে অর্থায়নের সঙ্গে জড়িত থাকার অভিযোগে শনিবার (১ জানুয়ারি) তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

মুম্বাই হামলার অভিযোগে লস্কর ই তৈয়বার অপারেশন কমান্ডার লাখভিকে আগেই গ্রেপ্তার করেছিল পাক প্রশাসন। ২০১৫ সালের এপ্রিল মাসে জামিনে মুক্তি পান তিনি। মুম্বাই হামলার জন্য যুক্তরাষ্ট্র ও ভারত তাকে ‘মাস্টারমাইন্ড’ হিসেবে দায়ী করে আসছে।

পাঞ্জাব প্রদেশের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্টের (সিটিডি) একজন মুখপাত্র বলেন, নিষিদ্ধ সংগঠন লস্কর-ই-তৈয়বা নেতা জাকিউর রহমান লাকভিকে সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। নির্দিষ্ট কোনো জঙ্গি হামলার অভিযোগে নয়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি নিষেধাজ্ঞা কমিটি জানিয়েছে, লাকভি লস্কর-ই-তৈয়বার অভিযান বিষয়ক প্রধান এবং তিনি চেচনিয়া, বসনিয়া, ইরাক ও আফগানিস্তানসহ অন্যান্য দেশ ও অঞ্চলের জঙ্গি তৎপরতার সঙ্গে জড়িত।

এদিকে, ভারতের কর্তৃপক্ষ জানিয়েছে, মুম্বাই হামলার একমাত্র জীবিত বন্দুকধারী তার মৃত্যুদণ্ড কার্যকর করার আগে জিজ্ঞাসাবাদকারীদের বলে গেছেন, আক্রমণকারীরা লাকভির সংস্পর্শে ছিলেন।

২০০৮ সালের ২৬ নভেম্বর ভারতের বাণিজ্যিক রাজধানীতে চালানো ওই হামলায় ১৬৬ জন নিহত ও ৩০০ জন আহত হয়েছিলেন।

লাকভিকে বিচারের মুখোমুখি করার জন্য ভারত দীর্ঘদিন ধরে পাকিস্তানের প্রতি আহবান জানিয়ে আসছিল। কিন্তু ইসলামাবাদ বলছে- লস্করের এ নেতাকে বিচারের মুখোমুখি করার মতো বাস্তব প্রমাণ সরবরাহ করেনি দিল্লি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 240 People

সম্পর্কিত পোস্ট