চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

২ জানুয়ারি, ২০২১ | ৬:৩৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভ্যাকসিন নেয়ার পরও ইসরায়েলে ২৪০ জন পজেটিভ

মধ্যপ্রাচ্যের দেশ ইসরায়েলে ফাইজারের করোনা টিকা নেয়া প্রায় ১০ লাখ মানুষের মধ্যে ২৪০ জন কয়েক দিন পর নতুন রোগটিতে আক্রান্ত হয়েছেন। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) চ্যানেল ১৩ নিউজ’র একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বের অন্যান্য আরও দেশ থেকে এমন খবর আসছে। তার মানে ফাইজার-বায়োএনটেকের টিকায় কাজ হচ্ছে না এমনটা নয়। মূল ঘটনা হল টিকা নেয়ার প্রায় ২৮ দিন পর করোনা থেকে প্রায় শতভাগ (৯৬ শতাংশ) সুরক্ষা মিলছে।

ফাইজারের টিকার প্রথম ডোজ নেয়ার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ছে ৮-১০ দিন পর। এই সময়ে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫০ শতাংশ কম। ২১ দিন পর দ্বিতীয় ডোজ নিতে হচ্ছে। এই ডোজ নেয়ার ৯৫ শতাংশ কার্যকারিতা মিলছে আরও সাতদিন পর যা একটি অঞ্চলের মহামারি প্রতিরোধের জন্য যথেষ্ট।

ইসরায়েলি গণমাধ্যমে ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ডোজ নেয়ার পরেও করোনার স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হয়েছে। জনগণকে করোনার ভ্যাকসিন নেয়ার ক্ষেত্রেও সচেতন হতে বলা হচ্ছে।

গত বছরের ২০ ডিসেম্বর দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইসরায়েলে টিকাদান কর্মসূচি চালু করেন। দেশটির প্রথম ব্যক্তি হিসেবে তিনি ক্যামেরার সামনে প্রকাশ্যে ভ্যাকসিন গ্রহণ করেন।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 307 People

সম্পর্কিত পোস্ট