চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

এডেন বিমানবন্দরে হামলায় নিহত ২২

আর্ন্তজাতিক ডেস্ক

৩১ ডিসেম্বর, ২০২০ | ১১:৫০ পূর্বাহ্ণ

ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর এডেনের বিমানবন্দরে হামলায় অন্তত ২২ জন নিহত এবং অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

স্থানীয় সময় বুধবার নবগঠিত মন্ত্রিপরিষদ সৌদি আরব থেকে বিমানে এসে সেখানে পৌঁছানো মাত্রই এই হামলার ঘটনা ঘটে বলে বিবিসি জানিয়েছে।

বুধবারের এ ঘটনায় হতাহতদের অধিকাংশই ত্রাণকর্মী এবং সরকারি কর্মী। তবে মন্ত্রিসভার কোনো সদস্য হতাহত হননি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মায়িন আবদুলমালিক।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে সরকার এই হামলার জন্য হুতি বিদ্রোহীদের দায়ী করেছে।

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইরত দুই মিত্রপক্ষকে ঐক্যবদ্ধ করার সৌদি উদ্যোগের ফল হলো নতুন এই মন্ত্রিপরিষদ।

এ সময় বিকট বিস্ফোরণের পাশাপাশি টানা গুলিবর্ষণের শব্দ শোনা যায়। বিমানবন্দরের হলরুমে তিনটি মর্টারের গোলা এসে পড়ে বলে স্থানীয় একজন নিরাপত্তা কর্মকর্তা জানান।

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল আল আরাবিয়ায় প্রদর্শিত ফুটেজে দেখা যায়, এডেন বিমানবন্দরে নামা উড়োজাহাজটি থেকে লোকজন বের হয়ে আসার সময় বিমানবন্দরের হলে প্রথম বিস্ফোরণটি ঘটছে। এর পরপরই সাঁজোয়া যানগুলো থেকে ব্যাপক গুলিবর্ষণ করা হয়। এ সময় ঘটনাস্থল থেকে সাদা ও কালো ধোঁয়া উঠতে দেখা যায়।

অন্যান্য ভিডিও ফুটেজে বিমানবন্দরের টার্মিনালের ক্ষতিগ্রস্ত কংক্রিট দেয়াল ও ভাঙা গ্লাস দেখা গেছে।

হামলার পর প্রধানমন্ত্রী মায়িনসহ মন্ত্রিপরিষদের সদস্যদের এবং ইয়েমেনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত মোহাম্মদ সৈয়দ আল জাবেরকে নিরাপত্তার জন্য এডেনের মাশেক প্রেসিডেন্সিয়াল প্রাসাদে নিয়ে যাওয়া হয়।

কিন্তু প্রথম হামলার কয়েক ঘণ্টা পর ওই প্রাসাদের পাশেও আরেকটি বিস্ফোরণের শব্দ শোনা যায় বলে স্থানীয় বাসিন্দা ও গণমাধ্যম জানিয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী মায়িন আবদুলমালিক জানান, মন্ত্রিসভার সদস্যরা ভালো আছেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন