চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ট্রেনে জন্ম নেয়ায় ২৫ বছর পর্যন্ত রেলভ্রমণ ফ্রি

অনলাইন ডেস্ক

১৫ জুন, ২০১৯ | ৭:৫৭ অপরাহ্ণ

যাত্রাপথে সন্তান প্রসবের ঘটনা এর আগেও ঘটেছে। এবার ট্রেনযাত্রায় সন্তান প্রসব করলেন এক নারী। ট্রেনে চড়ে আয়ারল্যান্ডের গালওয়ে শহর থেকে রাজধানী ডাবলিনে যাচ্ছিলেন এক গর্ভবতী নারী। পথিমধ্যে এক কন্যা সন্তানের জন্ম দেন তিনি। আর এ কারণে আইরিশ রেল কর্তৃপক্ষ সদ্যজাত শিশুটিকে পৃথিবীতে স্বাগত জানিয়ে একটা পুরস্কার ঘোষণা করে। তারা জানায়, শিশুটির বয়স ২৫ বছর হওয়া পর্যন্ত সে বিনা টিকিটেই দেশের যেখানে খুশি সেখানে রেলভ্রমণ করতে পারবে।

আইরিশ রেল কর্তৃপক্ষের এক কর্মকর্তা জানিয়েছেন, এমনিতেই ৫ বছরের নিচে শিশুরা বিনা ভাড়ায় ভ্রমণ করতে পারে। তবে সদ্যজাত শিশুটিকে তারা আরো ২০ বছর বিনা ভাড়ায় ভ্রমণের সুযোগ দিচ্ছেন। সেইসঙ্গে প্রসব পরবর্তী শিশুটির মায়ের চিকিৎসা-সংক্রান্ত সব দেখভালও করছে রেল কর্তৃপক্ষ।

জানা গেছে, ট্রেনে ভ্রমণকালে ওই নারীর যখন প্রসব বেদনা ওঠে, তখন সৌভাগ্যবশত ট্রেনেই একজন চিকিৎসক ও দুজন নার্স যাত্রী ছিলেন। ওই ট্রেনে অবস্থানরত চিকিৎসক ডা. ডেভিন জানান, তিনি সেই সময় একটা সম্মেলনে যাচ্ছিলেন। হঠাৎ করে ট্রেন থেমে যাওয়ায় তিনি বেশ অবাক হয়েছিলেন। যাত্রীদের কাছে ট্রেন থামার কারণ জেনে তিনি দ্রুত ওই নারীকে সাহায্যের জন্য এগিয়ে যান।

ডা. ডেভিন জানান, আমি এগিয়ে দেখি এরই মধ্যে দুজন নার্স তাকে (গর্ভবতী নারী) সাহায্য শুরু করেছেন, আর আরেকজন নারী এম্বুলেন্সে খবর দিয়েছেন। আমি সাহায্য করতে চাই শুনে তারা বেশ খুশি হলেন।

ডা. ডেভিন জানান, এম্বুলেন্স পৌঁছানোর আগে ট্রেনের কামরাতেই শিশুটি পৃথিবীর আলো দেখে। তখন তার কাছে ডেলিভারি করানোর জন্য এক জোড়া প্লাস্টিকের গ্লাভস ছাড়া আর কোনো যন্ত্রপাতি ছিল না। ডা. ডেভিন জানান, শিশুটি জন্মের পর কয়েক সেকেন্ড পর্যন্ত বেশ চিন্তা হচ্ছিল। তারপর যখন সে চিৎকার করে কান্নাকাটি শুরু করল, আমরা হাঁপ ছেড়ে বাঁচলাম।

জানা গেছে, ট্রেনে নবজাতকটি জন্ম নেয়ার কিছুক্ষণ পরই স্থানীয় হাসপাতাল থেকে এম্বুলেন্স চলে আসে। এরপর মা ও শিশুকে দ্রুত হাসপাতালে নেয়া হয়।

 

পূর্বকোণ/ময়মী

 

শেয়ার করুন