চট্টগ্রাম শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১

ইথিওপিয়ায় শতাধিক গ্রামবাসী নিহতের জেরে ৪০ সন্দেহভাজনকে হত্যা

২৪ ডিসেম্বর, ২০২০ | ১০:৫৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইথিওপিয়ায় শতাধিক গ্রামবাসী নিহতের জেরে ৪০ সন্দেহভাজনকে হত্যা

ইথিওপিয়ার পশ্চিম বেনিশাংগুল-গুমুজ প্রদেশে শতাধিক গ্রামবাসী নিহতের ঘটনায় জড়িত সন্দেহে ৪০ জনকে হত্যা করেছে দেশটির সেনাবাহিনী। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বুধবার (২৩ ডিসেম্বর) ভোরে প্রদেশটিতে বন্দুকধারীদের হামলায় নারী ও শিশুসহ শতাধিক গ্রামবাসী নিহত হন। প্রথমে ঘুমন্ত অবস্থায় গ্রামবাসীদের ঘরে আগুন ধরিয়ে দেয়া হয়। পরে ধারালো অস্ত্র ও বন্দুক নিয়ে তাদের হামলা চালায় বন্দুকধারীরা। এ ঘটনার পরদিন ওই অঞ্চলে সেনাবাহিনী মোতায়েন করা হয়। পরে তারা অভিযান চালিয়ে সন্দেহভাজন ৪০ জনকে হত্যা করে। এছাড়া এই হত্যাযজ্ঞের সঙ্গে জড়িত থাকা সন্দেহে দেশটির সাবেক ও বর্তমান ৫ সরকারি কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ইথিওপিয়ার বিভিন্ন অঞ্চলে বিদ্রোহীদের দমনে লড়াই চালিয়ে যাচ্ছে সেনাবাহিনী। ছয় সপ্তাহের বেশি সময় ধরে চলা এই সহিংসতায় ঘরছাড়া হয়েছেন প্রায় ১০ লাখ মানুষ। গত মঙ্গলবার (২২ ডিসেম্বর) প্রধানমন্ত্রী আবি আহমেদ ওই প্রদেশ সফরের একদিন পর এই নৃশংস ঘটনা ঘটে। সফরের পর তিনি টুইটারে লিখেন- “শত্রুদের আকাঙ্ক্ষা হচ্ছে ইথিওপিয়াকে জাতি-ধর্মের ভিত্তিতে ভাগ করার, এই আকাঙক্ষা কখনও পূরণ হবে না”।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 169 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট