চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

ভারত থেকে চালের প্রথম চালান এল চট্টগ্রাম বন্দরে

২৩ ডিসেম্বর, ২০২০ | ৬:৫০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ভারত থেকে চালের প্রথম চালান এল চট্টগ্রাম বন্দরে

ভারতের কলকাতা বন্দর থেকে সরকারি চালের প্রথম চালান নিয়ে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাল এমভি সেঁজুতি। বুধবার (২৩ ডিসেম্বর) জাহাজটি বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) ৪ নম্বর জেটিতে ভিড়ে।

এমভি সেঁজুতির মালিক এমএসটি গ্রুপের নির্বাহী পরিচালক ক্যাপ্টেন শেখ শাহিখুল ইসলাম জানান, সরকারিভাবে চাল সরবরাহে মোট ৩টি জাহাজ দিচ্ছি। চাল সরবরাহের সময়ের ওপর নির্ভর করে জাহাজের সংখ্যা বাড়ানো হবে। ভারতের কলকাতা বন্দর থেকে প্রথম জাহাজে ৪ হাজার ২০০ টন চালবোঝাই হয়েছে। সেই চাল নিয়ে মাত্র দু’দিনেই কলকাতা থেকে বন্দরের বহির্নোঙরে জাহাজটি পৌঁছায়। চট্টগ্রাম ও ভারতের উপকূলীয় রুটে তুলনামূলক ছোট আকারের জাহাজ সেঁজুতি চলাচল করে। বড় জাহাজে ভারত থেকে চাল আমদানি করতে গেলে দীর্ঘ সময় লাগে। সেঁজুতির মতো ছোট আকারের জাহাজ যুক্ত করে চট্টগ্রাম ও মোংলা বন্দর দিয়ে দ্রুততার সঙ্গে চাল আমদানি করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মো. জহিরুল ইসলাম খান জানান, গত শুক্রবার (১৮ ডিসেম্বর) চাল আমদানির প্রথম চালান ভারতের কলকাতা বন্দর থেকে ‘এমভি সেঁজুতি’ জাহাজে চট্টগ্রাম বন্দরে আসে। বহির্নোঙরে চালের প্রথম জাহাজ পৌঁছার পর আনুষঙ্গিক কাজ শেষে বন্দরের জেটিতে নোঙর করে। আজ বুধবার (২৩ ডিসেম্বর) দুপুর থেকে চাল খালাস শুরু হয়।

তিনি আরও জানান, দেশে নিরাপত্তা মজুদ বাড়াতে চাল আমদানি করছে সরকার। এর মাধ্যমে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি ওএমএস, ইপিওসহ সরকারের নিরবচ্ছিন্ন বিভিন্ন কর্মসূচি সফল করা সম্ভব। প্রথম চালানে প্রায় সাড়ে চার হাজার মেট্রিক টন চাল আমদানি হয়েছে। ভারতের পাশাপাশি থাইল্যান্ড, ভিয়েতনাম, মিয়ানমার থেকে আগামী এক মাসের মধ্যে প্রায় দেড় লাখ মেট্রিক টন চাল আমদানি হবে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 254 People