চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নাইজেরিয়ায় অপহৃত ৮৪ শিশু শিক্ষার্থী উদ্ধার

নাইজেরিয়ায় অপহৃত ৮৪ শিশু শিক্ষার্থী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

২১ ডিসেম্বর, ২০২০ | ৫:২১ অপরাহ্ণ

নাইজেরিয়ায় কাটসিনা রাজ্যের মাহুতা গ্রামের অপহৃত অন্তত ৮৪ স্কুলশিশুকে উদ্ধার করেছে দেশটির পুলিশ। বন্দুকধারীরা শনিবার (১৯ ডিসেম্বর) একটি ধর্মীয় অনুষ্ঠানে অংশ নিয়ে গ্রামে ফেরার পথে ওই শিশুদের অপহরণ করেছিল বলে জানায় তারা।

পুলিশ আরও জানায়, তারা ও স্থানীয় পাহারাদাররা অপহরণকারীদের সঙ্গে বন্দুকযুদ্ধে নেমে অপহৃত ৮৪ শিশুকে মুক্ত করে আনেন। অপহৃতদের মধ্যে অন্তত ৮০ জন হিজবুররাহিম ইসলামিয়া নামের স্থানীয় একটি মাদ্রাসার ছাত্র। সশস্ত্র অপহরণকারীরা মাহুতার নিকটবর্তী ডানবাউরে গ্রাম থেকে ১২টি গরুও চুরি করেছিল।

এ নিয়ে নাইজেরিয়ার কাটসিনা রাজ্যে ৮ দিনের মধ্যে দ্বিতীয়বারের মত গণঅপহরণের ঘটনা ঘটল। এর আগে বন্দুকধারীরা রাজ্যটির কানকারা শহরের একটি বোর্ডিং স্কুলের ৩৪৪ জন ছাত্রকে অপহরণ করেছিল। গেল শুক্রবার (১৮ ডিসেম্বর) তাদের মুক্তি দেওয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, অপহরণকারীদের পরিচয় বা তাদের উদ্দেশ্য নিয়ে পুলিশ কোনো মন্তব্য না করে হামলাকারীদের শুধু ‘দস্যু’ বলে উল্লেখ করেছে। এই ‘দস্যুরা’ মুক্তিপণের জন্যই অধিকাংশ অপহরণের ঘটনা ঘটিয়ে থাকে।

উত্তর-পশ্চিম নাইজেরিয়ায় ‘দস্যু’ বলতে ফুলানি পশুপালক, সশস্ত্র পাহারাদারদের দল ও এমনকি উত্তরপূর্বাঞ্চল থেকে পালিয়ে আসা জঙ্গিদেরও বোঝানো হয় বলে জানিয়েছেন বিবিসি’র লাগোস প্রতিনিধি।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট