চট্টগ্রাম শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২১ ডিসেম্বর, ২০২০ | ১:১৬ অপরাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

বাগদাদে মার্কিন দূতাবাস লক্ষ্য করে রকেট হামলা

ইরাকের রাজধানী বাগদাদের সুরক্ষিত এলাকা গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে কমপক্ষে ৮টি রকেট হামলার খবর পাওয়া গেছে।

স্থানীয় সময় রবিবার রাতে অন্তত আটটি কাতিউশা রকেট বাগদাদের অত্যন্ত সুরক্ষিত গ্রিন জোনের ভেতরে গিয়ে পড়ে, তাতে কিছু ক্ষয়ক্ষতি হয়েছে বলে ইরাকি সামরিক বাহিনী ও মার্কিন দূতাবাস জানিয়েছে। 

বিজ্ঞাপন

ইরাকের সামরিক বাহিনী বলেছে, “আইনবিরোধী গোষ্ঠী আটটি রকেট ছুড়েছে।”

অধিকাংশ ক্ষেপণাস্ত্র গ্রিন জোনের আবাসিক কমপ্লেক্সে ও একটি নিরাপত্তা চেকপয়েন্টে আঘাত হানে, এতে বেশ কয়েকটি ভবন ও গাড়ি ক্ষতিগ্রস্ত হয় এবং একজন ইরাকি সৈন্য আহত হয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে সামরিক বাহিনী। তবে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি।

ইরাকের মাটিতে ইরানি সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি হত্যার বর্ষপূর্তির একদিন আগে এ হামলা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ক্ষেপণাস্ত্র হামলার সময় মার্কিন দূতাবাস কম্পাউন্ডের সাইরেনগুলোর শব্দ গ্রিন জোনজুড়ে ছড়িয়ে পড়ে। এই জোনটিতে সরকারি বিভিন্ন দপ্তরের ভবন ও বিদেশি মিশনগুলোর অবস্থান।

এ সময় মার্কিন দূতাবাসে সাইরেন বাজতে থাকে এবং সেখানকার লোকজন ভয়ে নিরাপদ আশ্রয়ে পালাতে থাকে।

এ হামলার নিন্দা জানিয়েছে মার্কিন দূতাবাস। এ ধরনের হামলা প্রতিরোধ করার জন্য পদক্ষেপ নিতে ও দায়ীদের জবাবদিহিতার আওতায় আনতে ইরাকের সব রাজনৈতিক ও সরকারি নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে তারা।

দূতাবাসের বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক জোন লক্ষ্য করে রকেট হামলা হয়েছে। প্রতিরোধে দূতাবাসের প্রতিরক্ষা ব্যবস্থা পদক্ষেপ নিয়েছে। দূতাবাস কম্পাউন্ডে কিছু ক্ষতি হলেও কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ইরাকের প্রেসিডেন্টের একজন মুখপাত্রও হামলার নিন্দা করেছেন। ইরাকে যুক্তরাষ্ট্রের স্থাপনাগুলোর ওপর নিয়মিত ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জন্য ইরান সমর্থিত মিলিশিয়া গোষ্ঠীগুলোকে দায়ী করে আসছেন মার্কিন কর্মকর্তারা।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 130 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট