চট্টগ্রাম সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২১ ডিসেম্বর, ২০২০ | ১২:৩২ অপরাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

নতুন বৈশিষ্ট্যের করোনা, বৃটেনের সঙ্গে বিভিন্ন দেশের ফ্লাইট বাতিল

বৃটেনে ভিন্ন বৈশিষ্ট্যের এক করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার পর বিশ্বের বিভিন্ন দেশের ফ্লাইট চলাচল বন্ধ হয়ে গেছে।  ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, ইতালি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, অস্ট্রিয়া, ইসরাইলসহ অনেক দেশ তাদের ফ্লাইট নিষিদ্ধ করেছে।
এই নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে দ্রুত ছড়াচ্ছে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা। এ নিয়ে মারাত্মক উদ্বেগের পটভূমিতে গতকাল হঠাৎ করেই লন্ডন এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের বিরাট অংশ জুড়ে কঠোর লকডাউন জারি করা হয়।

ব্রিটিশ গবেষকরা লন্ডন এবং আশে-পাশের অঞ্চলে যে ভাইরাসের বিস্তার দেখছেন, সেটিকে তারা নিউ ভ্যারিয়েন্ট, অর্থাৎ নতুন বৈশিষ্ট্যের ভাইরাস বলে বর্ণনা করছেন। এটি যে আগেরটির চেয়ে অনেক বেশি প্রাণঘাতী বা মারাত্মক, সেরকম প্রমাণ তারা এখনো পাননি। আর এটিকে মোকাবেলার ক্ষেত্রে করোনাভাইরাসের নতুন টিকা যে ভিন্ন ফল দিচ্ছে, সেটাও তারা বলছেন না।

যেটি গবেষকদের অবাক করেছে, তা হলো, এই ভাইরাসটি অনেক বেশি সহজে এবং দ্রুত ছড়াচ্ছে। আগেরটির তুলনায় এই নতুন করোনাভাইরাস ৭০ শতাংশ বেশি হারে ছড়াচ্ছে। ব্রিটিশ সরকারকে যে শুক্রবার আচমকা আবারও কঠোর লকডাউন জারি করতে হলো, তার পেছনে এটাই কারণ। এটি সরকারের মধ্যে যথেষ্ট উদ্বেগ তৈরি করেছে।

নতুন যে প্রজাতির ভাইরাসের কথা প্রধানমন্ত্রী ও বিজ্ঞানীরা বলেছেন তা সহজেই সংক্রমিত হতে পারে। এমন সতর্কবাণীর পর বৃটেন থেকে ফ্লাইট চলাচল বন্ধ করে দিয়েছে অনেক দেশ। নেদারল্যান্ডস প্রথম দেশ যাতায়াত নিষেধাজ্ঞার ঘোষণা করেছে। ১লা জানুয়ারি অবধি তা স্থায়ী থাকবে। গতকাল দেশটি সরকারী এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। আয়ারল্যান্ড মধ্যরাত থেকে বৃটেনের সঙ্গে ৪৮ ঘণ্টার ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক স্বীকার করেছেন করোনাভা্ইরাস সংক্রমণ পরিস্তিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল বলে এই কঠোর বিধিনিষেধ জারী করতে হয়েছে। তিনি এমন ইঙ্গিত দিয়েছেন যে এবারের কঠোর লকডাউন দু‌ইমাস ধরে চলতে পারে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 147 People

সম্পর্কিত পোস্ট