চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

ইরানে সহিংসতায় প্ররোচনার দায়ে ভিন্নমতাবলম্বী সাংবাদিকের ফাঁসি

১২ ডিসেম্বর, ২০২০ | ৪:০৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে সহিংসতায় প্ররোচনার দায়ে ভিন্নমতাবলম্বী সাংবাদিকের ফাঁসি

রুহুল্লাহ জাম নামে ভিন্নমতাবলম্বী এক সাংবাদিককে ফাঁসি দিয়েছে ইরান। ওই ৩ বছর আগে সরকারবিরোধী তুমুল আন্দোলনের সময় সহিংসতায় প্ররোচনা দেয়ার দায়ে দোষী সাব্যস্ত হওয়ায় তাকে এই দণ্ড দেয়া হয়। দেশটির সুপ্রিম কোর্ট গত সপ্তাহে নিম্ন আদালতে ভিন্নমতাবলম্বী এ সাংবাদিককে দেয়া মৃত্যুদণ্ডের রায় বহাল রাখে।

৪৭ বছর বয়সী এই ইরানি সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ, তিনি ম্যাসেজিং এপ ‘টেলিগ্রাম’ ও নিজের ‘আমাদ নিউজ’-এর মাধ্যমে ‘ইরানের পতন’ ঘটানোর ঘোষণা দেন।

বিজ্ঞাপন

ইরানি সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে আল জাজিরা, বার্তা সংস্থা রয়টার্স জানায়, শনিবার (১২ ডিসেম্বর) স্থানীয় সময় ভোরের দিকে রুহুল্লাহ জামের ফাঁসির রায় কার্যকর করা হয়েছে।

ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলামহোসেইন ইসমাইলি জানান, মামলায় বিপ্লবী আদালতের রায় দিয়েছিল সুপ্রিম কোর্টও তা বহাল রেখেছে।

রুহুল্লাহ জাম সংস্কারপন্থী এক শিয়া ধর্মীয় নেতার ছেলে। স্বদেশ ছেড়ে পালিয়ে ফ্রান্সে আশ্রয় নিলেও গত বছর সেপ্টেম্বরে ইরাক থেকে আটক করে ইরানি গুপ্তচর। টেলিগ্রাম চ্যানেল আমাদনিউজে তার ১০ লাখেরও বেশি অনুসারী ছিল।

ভিন্নমতাবলম্বী এ ইরানি সাংবাদিককে দেয়া মৃত্যুদণ্ডের রায়ের তীব্র নিন্দা জানিয়ে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতিতে জানানো হয়, সাংবাদিক রুহুল্লাহ জামকে দেয়া মৃত্যুদণ্ডের রায় ইরানে মত ও সংবাদ প্রকাশের স্বাধীনতার উপর মারাত্মক আঘাত। ফ্রান্স এর তীব্র নিন্দা জানাচ্ছে এবং একইসঙ্গে ইরানকে মানবাধিকার সম্পর্কিত আন্তর্জাতিক বাধ্যবাধকতার প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানাচ্ছে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 150 People

সম্পর্কিত পোস্ট