চট্টগ্রাম শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৭ ডিসেম্বর, ২০২০ | ১০:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-শিলিগুড়ি যাত্রীবাহী ট্রেন চলাচল মার্চে : রেলপথমন্ত্রী

ভারতের কলকাতা থেকে বর্তমানে ঢাকা ও খুলনায় সরাসরি ট্রেন চলাচল করছে। বাংলাদেশ সীমান্তের ২০ কিলোমিটারের মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর-পূর্বাঞ্চলের সবচেয়ে বড় শহর শিলিগুড়ি। বাংলাদেশ থেকে দার্জিলিং কিংবা সিকিমে পৌঁছাতে শিলিগুড়ি হয়ে যেতে হয় । ঢাকা থেকে শিলিগুড়ি সরাসরি বাস চললেও এখন রেল সংযোগের কাজও চলছে। আগামী মার্চ মাসেই চালু হচ্ছে ঢাকা থেকে শিলিগুড়ি যাত্রীবাহী ট্রেন।

সোমবার ভারতের হাই কমিশনার বিক্রম দোরাইস্বামীর সঙ্গে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজনের বৈঠকের পর মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৭ ডিসেম্বর বাংলাদেশ এবং ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের চিলাহাটি এবং ভারতের হলদিবাড়ি অংশের মধ্যে নতুন রেল যোগাযোগ উদ্বোধন করবেন। উদ্বোধন উপলক্ষে একটি খালি ওয়াগন চিলাহাটি থেকে হলদিবাড়ি যাবে। পরবর্তী সময়ে মালবাহী ট্রেন এই রুটে চালানো হবে। যাত্রীবাহী ট্রেন আগামী ২৬ মার্চ চালু হবে।

ঢাকা-শিলিগুড়ি নতুন ট্রেন চালানোর পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য হাইকমিশনারকে অনুরোধ জানান রেলপথমন্ত্রী। আলোচনায় বাংলাদেশে চলমান ভারতীয় অর্থায়নের প্রকল্পগুলো নিয়ে আলোচনা হয়। বিশেষ করে খুলনা-মোংলা রেল লাইন, ঈশ্বরদীতে আইসিডি নির্মাণ, বগুড়া-সিরাজগঞ্জ নতুন রেলপথ নির্মাণ, যশোর থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, সৈয়দপুরে একটি আধুনিক কারখানা প্রতিষ্ঠা করা ইত্যাদি। এর পাশাপাশি সিরাজগঞ্জে একটি অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো (আইসিডি) নির্মাণ বিষয়ে বিস্তারিত আলোচনা হয় এবং এর সুফল সম্পর্কে উভয় পক্ষ আলোচনায় তুলে ধরে।

২০২২ সালের শেষের দিকে ঢাকা থেকে কক্সবাজার ট্রেন চালু হবে জানিয়ে মন্ত্রী বলেন, “ডাবল লাইন ছাড়া রেলপথের উন্নয়ন ঘটানো সম্ভব নয়, কাজেই সারাদেশের গুরুত্বপূর্ণ লাইনগুলোকে ডাবল লাইনে উন্নত করার প্রক্রিয়া শুরু হয়েছে।”

পূর্বকোণ/এন.এইচ

শেয়ার করুন
The Post Viewed By: 115 People

সম্পর্কিত পোস্ট