চট্টগ্রাম সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২ ডিসেম্বর, ২০২০ | ১:৫২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

করোনার ভ্যাকসিন সরবরাহে প্রস্তুত চীন

তৃতীয় ধাপের ট্রায়ালে অংশ নেয়া ১৬টি দেশকে পরবর্তী কয়েক মাসে কোটি কোটি ভ্যাকসিন সরবরাহ করতে বিশাল প্রস্তুতি গ্রহণ করেছে চীন।

চীনের শেনজেন বিমানবন্দরে টিকা সংরক্ষণাগার প্রস্তুত করা হয়েছে। পুরো এলাকা ঢাকা হয়েছে নিরাপত্তার চাদরে। খবর সিএনএন

তবে এক্ষেত্রে চীন ঠিক কোন কোন দেশে এখন টিকা পাঠাবে, তা নিশ্চিত করে না বললেও উন্নয়নশীল দেশগুলোকেই তালিকায় রাখা হয়েছে। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশও ই তালিকায় থাকতো পারতো; কিন্তু তহবিল সংক্রান্ত সমঝোতায় না আসতে পারায় ঢাকায় ট্রায়াল হয়নি।
চীনের টিকার পাশাপাশি ইতোমধ্যে অক্সফোর্ডসহ আরও চারটি টিকার অগ্রগতি সম্পর্কে জানা গেছে। এগুলো হলো ফাইজার-বায়োএনটেক, স্পুটনিক ও মডার্না।

এদিকে, চীনা সামরিক বাহিনীর একটি গবেষণা ইউনিটের সঙ্গে আরেকটি সম্ভাব্য করোনার ভ্যাকসিন তৈরি করেছে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ক্যানসিনো বায়োলজিকস। প্রতিষ্ঠানটি যে পাঁচটি দেশে ভ্যাকসিনের ট্রায়াল চালিয়েছে তার মধ্যে অন্যতম মেক্সিকো। জানা গেছে, এর বিনিময়ে মেক্সিকোকে ভ্যাকসিনের ৩৫ মিলিয়ন ডোজ দেয়া হবে।

ফাইজারের তৈরি করোনাভাইরাসের (কভিড-১৯) টিকা ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর বলে দাবি করা হয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের আরেক বহুজাতিক ওষুধ কোম্পানি মডার্না ইনকরপোরেশন গত সপ্তাহে জানায়, তাদের তৈরি টিকা করোনা ঠেকাতে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর। আর রাশিয়ার দাবি, তাদের তৈরি স্পুটনিক টিকার কার্যকারিতা ৯০ শতাংশের বেশি।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 141 People

সম্পর্কিত পোস্ট