চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১

টায়ার পুড়িয়ে বিক্ষোভ কলকাতায়। ছবি: পিটিআই

২৬ নভেম্বর, ২০২০ | ৫:০১ অপরাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

ভারতজুড়ে হরতাল চলছে

ভারতে রাষ্ট্র নিয়ন্ত্রণাধীন শিল্প সংস্থাগুলোকে বেসরকারি মালিকদের হাতে বিক্রি করার সিদ্ধান্তের বিরুদ্ধে চলছে হরতাল।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ৭ দফা দাবিকে সামনে রেখে সারা ভারতজুড়ে একদিনের হরতালের ডাক দিয়েছে বামফ্রন্ট সমর্থিত ১০টি শ্রমিক সংগঠন। এই হরতালকে সমর্থন জানিয়েছে আরও ১৫টি গণ সংগঠন। খবর আনন্দবাজার।

বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতার বিভিন্ন প্রান্তে পথে নামেন বাম এবং কংগ্রেসের কর্মী-সমর্থকেরা। বিক্ষোভ-পথ অবরোধ-মিছিল করে ধর্মঘটের সমর্থন জানান তারা। 

তবে কলকাতার কয়েক জায়গায় রেলসেবা ব্যাহত হয়েছে। ধর্মঘট ঘিরে যাতে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, সেজন্য শুধুমাত্র কলকাতাতেই ৫ হাজার পুলিশকর্মী মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে রাজ্য প্রশাসন।

এছাড়া আগরতলা শহরে হরতালের তেমন একটা প্রভাব দেখা না গেলেও রাজ্যের অন্যান্য কিছু কিছু জায়গায় হরতাল পালিত হচ্ছে। বহু জায়গায় দোকানপাট খোলেনি।  
শাসক বিজেপি এবং বিজেপি সমর্থিত অন্যান্য শাখা সংগঠন হরতালের বিরোধিতা করে ব্যাপক প্রচার চালিয়েছে। সাধারণ মানুষ যাতে হরতালকে উপেক্ষা করে তাদের নিত্যদিনের কাজ কর্মে বের হন  এই আহবান জানানো হয়েছে শাসক দল এবং তাদের শরিক সংগঠনগুলোর তরফে।
যেসব জায়গা স্পর্শ কাতর বলে মনে হয়েছে এই জায়গাগুলোতে অধিক সংখ্যায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছে প্রশাসন। তবে হরতালকে ঘিরে এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 122 People