চট্টগ্রাম শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১

সিঙ্গাপুরের করোনা জয়, মৃত বিশ্বে সর্বনিম্ন

২৫ নভেম্বর, ২০২০ | ৭:১২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

সিঙ্গাপুরের করোনা জয়, মৃত বিশ্বে সর্বনিম্ন

করোনাকে নির্মূল করার ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে যখন করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে ঠিক তখনই দেশটির সরকার এ তথ্য জানায়। গত ১৪ দিনে আর কোনো করোনাভাইরাস সংক্রমণের ক্লাস্টার নেই বলে বুধবার (২৫ নভেম্বর) দেশটির সরকার এই ঘোষণা দেয়। খবর রয়টার্স’র

দেশটির কর্তৃপক্ষ বলছে, করোনা ভাইরাস সংক্রমণের শেষ ক্লাস্টার ছিল শ্রমিকদের একটি ডরমেটরি। সেখান থেকেও এই ভাইরাসকে হটিয়ে দিয়েছে তারা। এসব ডরমেটরিতে বিপুল পরিমাণ বাংলাদেশি, ভারতীয় ও চীনা শ্রমিক গাদাগাদি করে অবস্থান করেন। যুবক বয়সী এসব শ্রমিকরা খুব অল্প বেতনে কাজ করেন।

বিজ্ঞাপন

এ বছর করোনা ভাইরাস সংক্রমণের মূল কারণ ছিল এসব শ্রমিকের ডরমেটরি। একপর্যায়ে ওইসব ডরমেটরিকে লকডাউন দেয়া হয়। কর্তৃপক্ষ বলছে, দু’সপ্তাহের মধ্যে সিঙ্গাপুরে যখন স্থানীয় পর্যায়ে একজন মানুষও করোনা ভাইরাসে আক্রান্ত হননি, তখন বিদেশ থেকে যাওয়া এক ব্যক্তির দেহে এই সংক্রমণ পাওয়া যায়। তাকে তাৎক্ষণিক বিচ্ছিন্ন করে রাখা হয়।

প্রসঙ্গত, চীনের বাইরে সিঙ্গাপুরে প্রথম করোনা সংক্রমণের খবর পাওয়া যায়। তারপর থেকে সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৫৮ হাজার মানুষ। মারা গেছেন সারা বিশ্বে সর্বনিম্ন মাত্র ২৮ জন। বিদেশি শ্রমিকদের বাসস্থান বলে পরিচিত ওইসব ডরমেটরিতে সবচেয়ে বেশি সংক্রমণ দেখা দেয়ায় সেখানে কঠোর কোয়ারেন্টাইন আরোপ করা হয়। এ কারণে আন্তর্জাতিক মানবাধিকারবিষয়ক সংস্থাগুলো সিঙ্গাপুরের কড়া সমালোচনা করে।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 178 People

সম্পর্কিত পোস্ট