চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

২৪ নভেম্বর, ২০২০ | ১১:৩১ পূর্বাহ্ণ

আর্ন্তজাতিক ডেস্ক

অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে আনুষ্ঠানিক ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, হস্তান্তর প্রক্রিয়া দেখভালের দায়িত্বে থাকা সংস্থার ‘যা করার প্রয়োজন করুক’। খবর বিবিসির। ফলে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণে জো বাইডেনের জন্য আর কোনো বাধা থাকল না। খবর বিবিসি।

৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম ব্যাটলগ্রাউন্ড মিশিগানে আনুষ্ঠানিক ফলাফলে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের কাছে হারেন ট্রাম্প।

বিজ্ঞাপন

এর অল্প সময়ের মধ্যে ক্ষমতা হস্তান্তরের জন্য আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর জন্য ফেডারেল এজেন্সিকে আহবান জানান তিনি। সরাসরি না বললেও এর মাধ্যমে বাইডেনের কাছে তিনি পরাজয়ই মেনে নিলেন। 

দ্যা জেনারেল সার্ভিস এডমিনিস্ট্রেশন বা জিএসএ বলছে তারা বাইডেনকে ‘আপাত বিজয়ী’ হিসেবে স্বীকৃতি দিচ্ছে। মূলত মিশিগানে নির্বাচনের ফল আনুষ্ঠানিকভাবে সার্টিফায়েড হওয়ার পরপরই বাইডেনের জয় চূড়ান্ত স্বীকৃতি লাভ করে।

ফেডারেল এজেন্সি জেনারেল সার্ভিসেস এডমিনিস্ট্রেশন (জিএস) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া তদারকি করে থাকে।

‘যা করা দরকার তা করতে হবে’ বলে সোমবার জিএসকে প্রেসিডেন্ট ট্রাম্প স্পষ্ট করেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়।    

জিএস জানায়, প্রেসিডেন্টের এ নির্দেশনার মাধ্যমে নির্বাচনে বাইডেন ‘বিজয়ী’ বলে প্রতীয়মান হলো।

মিশিগানের আগে আরেক ব্যাটলগ্রাউন্ড জর্জিয়ার আনুষ্ঠানিক ফলাফলও ট্রাম্পের বিপক্ষে যায়। এরপর পেনসিলভানিয়ার আদালতও তাকে হতাশ করে। কারচুপির অভিযোগে অঙ্গরাজ্যটির ডাকযোগে ভোট বাতিলের আবেদন করেছিল রিপাবলিকান শিবির, যা আদালতে খারিজ হয়ে যায়।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 139 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট