চট্টগ্রাম রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১

বাড়ির ছাদে উল্কাপিণ্ড, রাতারাতি যুবক কোটিপতি

২০ নভেম্বর, ২০২০ | ৬:১৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বাড়ির ছাদে উল্কাপিণ্ড, রাতারাতি যুবক কোটিপতি

আকাশ থেকে বাড়ির ছাদে পড়ল একটি উল্কাপিণ্ড। আর তাতেই কোটিপতি বনে গেলেন ইন্দোনেশিয়ার এক দিনমজুর।

জোসুয়া হুটাগালাঙ্ক নামে পেশায় ওই দিনমজুর কফিন তৈরি করেন। তিনি ইন্দোনেশিয়ার উত্তর সুমাত্রার কোলাঙ্গ নিবাসী। সম্প্রতি উল্কাখণ্ডের আঘাতে তার বাড়ির ছাদের দফারফা হয়ে যায়। কিন্তু এই ক্ষতির কারণেই ৩৩ বছর বয়সী ওই দিনমজুরের ভাগ্য পরিবর্তন হয়ে যায়। প্রথমে তিনি খানিকটা অবাক হলেও সেই ক্ষতির জিনিসটিই তাকে দরিদ্র থেকে সোজা ১০ কোটির মালিক বানিয়ে দিয়েছে।

প্রায় ৪০০ বছরের পুরোনো উল্কাপিণ্ডটির বাজারে দাম ১৮ লাখ ডলার। বাংলাদেশি টাকায় এর মূল্য ১৫ কোটি টাকার বেশি। বিরল প্রজাতির এই উল্কাটির প্রতি গ্রাম ৮৫৭ ডলারে বিক্রি হয়েছে। মহাকাশের পাথর বিশেষজ্ঞ জেরেড কলিন্স উল্কাপিণ্ডটি জোসুয়ার কাছ থেকে কিনে নেন। বর্তমানে উল্কাপিণ্ডটি যুক্তরাষ্ট্রের এরিজোনা বিশ্ববিদ্যালয়ে মেটেরিওরাইট স্টাডিজ বিভাগের পরীক্ষাগারে নাইট্রোজেন তরলে সংরক্ষিত আছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোকে ঘটনার বিস্তারিত জানাতে গিয়ে জোসুয়া বলেন- বাড়ির পাশেই কাজ করছিলাম সেদিন। হঠাৎ বিকট শব্দ করে বাড়ির উপর উল্কাখণ্ডটি পড়লো। উল্কাখণ্ডের আঘাতে টিনের ছাদের একাংশ ফুটো হয়ে যায়। এতে পুরো বাড়ি কেঁপে উঠে। প্রথমে উল্কাখণ্ডটি যখন হাতে নিলাম সেটি বেশ গরম ছিল। পরে সেটি বাড়ির ভেতর নিয়ে আসি। এরপর সেটি ঠাণ্ডা হলে স্থানীয় প্রশাসনিক আধিকারিকদের কাছে নিয়ে যাই।

উচ্ছ্বসিত কণ্ঠে জোসুয়া আরও বলেন- বস্তুটি বিক্রি করে ১০ কোটির বেশি টাকা পাব বলে জানতে পেরেছি। সেখান থেকে কিছু টাকা নিয়ে এলাকায় একটা গির্জা তৈরি করব। আমার তিনটে ছেলে আছে। তবে কোনো মেয়ে নেই। এটা ঈশ্বরের কাছ থেকে আসা এক চিহ্ন, এবার সেই আশাও পূরণ হবে বলে মনে হয়।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 184 People

সম্পর্কিত পোস্ট