চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

অতীত কর্মকাণ্ডের জন্য ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলিমদের রয়েছে: মাহাথির

৩০ অক্টোবর, ২০২০ | ৫:৩৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

অতীত কর্মকাণ্ডের জন্য ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলিমদের রয়েছে: মাহাথির

‘অতীত অপকর্মের কারণে মুসলিমদের লাখ লাখ ফরাসিকে হত্যা করার অধিকার রয়েছে’- এমন মন্তব্য করে ফ্রান্স-মুসলিম বিতর্ক আরও উস্কে দিলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এক ব্লগে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ৯৫ বছরের মাহাথির মুসলিম বিশ্বের এই প্রভাবশালী নেতা এমন মন্তব্য করেন।

নিজের টুইটার একাউন্টেও একই মন্তব্য পোস্ট করলেও টুইটার কর্তৃপক্ষ তাদের বিদ্বেষ বিরোধী নীতি লঙ্ঘন করার মাহাথিরের এই টুইট মুছে দিয়েছে।

ওই ব্লগে মাহাথির লিখেছিলেন- অতীতের গণহত্যার জন্য মুসলমানদের ক্ষুব্ধ হওয়ার এবং লাখো ফরাসিকে হত্যা করার অধিকার আছে। কিন্তু বেশিরভাগ মুসলমান প্রতিশোধ নিতে ‘চোখের বদলে চোখ’ উপড়ে নেয়ার আইন প্র্রয়োগ করে না। মুসলমানরা এটা করে না। তাই ফরাসিদের এটা করা উচিত হবে না। যেহেতু আপনারা একজন ক্রুদ্ধ ব্যক্তি কী করেছেন সেটার জন্য সব মুসলমান ও মুসলমানদের ধর্মের উপর দোষ চাপিয়ে যাচ্ছেন, তাই মুসলমানদেরও ফরাসিদের শাস্তি দেয়ার ‍অধিকার আছে।

ফরাসি প্রেসিডেন্টের সমালোচনা করে মালেশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী আরও লিখেন- তিনি মুক্তবাকে বিশ্বাসী হলেও সেটি কাউকে অপমানের জন্য ব্যবহার করা উচিত নয়। তিনি (ম্যাক্রোঁ) নিজেকে সভ্য তা দেখাচ্ছেন না। তিনি খুবই সেকেলে।

ফরাসি জনগণের উদ্দেশে প্রবীণ এই নেতা বলেন, ফরাসিদের উচিত তাদের মানুষদের অন্যের অনুভূতিকে সম্মান করতে শেখানো।

টুইটারের স্থানীয় ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে কথা বলেছেন উল্লেখ করে ফ্রান্সের ডিজিটাল শিল্প ও যোগাযোগ বিষয়ক জুনিয়র মন্ত্রী সেড্রিক বলেন, মাহাথিরের একাউন্টটি ডিলিট করে দেয়ার অনুরোধ জানানো হয়েছে। আর এমনটি না করলে ‘হত্যাকাণ্ডের আনুষ্ঠানিক আহ্বানের সহযোগী’ হিসেবে দায়ী থাকবে টুইটার।

অবশ্য মাহাথির মোহাম্মদের ‘লাখ লাখ ফরাসি হত্যা’ বিষয়ক টুইটটি মুছে ফেলেছে কর্তৃপক্ষ। তবে ‘অন্যদের সম্মান’ বিষয়ক টুইটটির পাশাপাশি মালয়েশীয় নেতার টুইটার একাউন্টটিও সচল দেখা যাচ্ছে।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 161 People