চট্টগ্রাম শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১

করোনা আক্রান্ত ট্রাম্পের চিকিৎসায় রেমডিসিভির

৩ অক্টোবর, ২০২০ | ৬:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

করোনা আক্রান্ত ট্রাম্পের চিকিৎসায় রেমডিসিভির

করোনায় আক্রান্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হাসপাতালে ভর্তি হয়েছে। তাকে রেমডিসিভির দিতে শুরু করেছেন চিকিৎসকরা। মৃদু উপসর্গ দেখা দেওয়ায় শুক্রবার (২ অক্টোবর) স্থানীয় সময় বিকালে ট্রাম্পকে মেরিল্যান্ডের ‘ওলটার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে’ ভর্তি করা হয়।

এক লিখিত বিবৃতিতে ওইদিন সন্ধ্যায় হোয়াইট হাউজের চিকিৎসক শন কনলি জানান, ‘‘আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি প্রেসিডেন্ট ভালো আছেন। তাকে অক্সিজেন দিতে হচ্ছে না। তবে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শে তাকে আমরা রেমডিসিভির থেরাপি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এরইমধ্যে প্রেসিডেন্টকে ওষুধের প্রথম ডোজ দেয়া হয়েছে। তিনি খুব শান্তভাবে বিশ্রাম নিচ্ছেন।”

বিজ্ঞাপন

এর আগ দেয়া এক বিবৃতিতে ডা. কনলি বলেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে হোয়াইট হাউজে থাকতে ট্রাম্পকে রেজেনেরন ফর্মাসিটিক্যালের পরিক্লোনল এন্ডিবডি ককটেল (REGN-Cov2) দেয়া হয়। ওই ওষুধটি শরীরে ভাইরাসের বিস্তার হ্রাস করে দ্রুত সুস্থ হয়ে উঠতে সহায়তা করে।

তিনি আরও জানান, ট্রাম্পকে সুস্থ রাখতে জিংক, ভিটামিন ডি, ফেমটিডিন, মেলাটনিন ও এসপিরিন দেয়া হয়েছে। শুক্রবার বিকাল থেকে তিনি কিছুটা দুর্বলতা অনুভব করলেও ‍মানসিকভাবে চাঙ্গা আছেন।

যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি মেলানিয়া সর্ম্পকে ডা. কনলি বলেন, মিসেস ট্রাম্পের বয়স ৫০ বছর। তার শরীরেও মৃদু উপসর্গ দেখা দিয়েছে। ফার্স্ট লেডির হাল্কা কাশি এবং মাথাব্যাথা হচ্ছে।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 171 People

সম্পর্কিত পোস্ট