চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৩ অক্টোবর, ২০২০ | ১২:৪৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে করোনায় মৃত্যু ১ লাখ ছাড়াল

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) ভারতে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। বিশ্বের দ্বিতীয় জনবহুল দেশটিতে ইতোমধ্যে সংক্রমণ দাঁড়িয়েছে প্রায় ৬৪ লাখ ৭২ হাজারে।

শনিবার (৩ অক্টোবর) আনন্দবাজার পত্রিকা এ তথ্য জানায়। ভারতে এখন পর্যন্ত করোনায় ১ লাখ ৮৪২ জনের মৃত্যু হয়েছে।

বিজ্ঞাপন

সংক্রমণে দ্বিতীয় স্থানে থাকা ভারত করোনায় মৃত্যুতে এখনো তৃতীয় স্থানে। মোট ২ লাখ সাড়ে ১৩ হাজারের বেশি মৃত্যু নিয়ে শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। প্রায় ১ লাখ সাড়ে ৪৬ হাজার মৃত্যু নিয়ে দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল। করোনা সংক্রমণে যুক্তরাষ্ট্র শীর্ষে আর ব্রাজিল তৃতীয়।

ভারতে গত ২৪ ঘণ্টায় আরও ৭৯ হাজার ৪৭৬ জনের করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে মারা গেছেন আরও ১ হাজার ৭১ জন।

করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত রাজ্য মহারাষ্ট্র। এরপরই রয়েছে যথাক্রমে অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, দিল্লি, পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, কেরালা, তেলেঙ্গানা, বিহার, আসাম ও গুজরাট।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মহারাষ্ট্রে মারা গেছেন মোট ৩৭ হাজার ৪৮০ জন। এরপর সর্বাধিক মৃত্যু হয়েছে যথাক্রমে তামিলনাড়ুতে ৯ হাজার ৬৫৩ জন, কর্ণাটকে ৯ হাজার ১১৯ জন, উত্তরপ্রদেশে ৫ হাজার ৯১৭ জন, অন্ধ্রপ্রদেশে ৫ হাজার ৯০০ জন, দিল্লিতে ৫ হাজার ৪৩৮ জন এবং পশ্চিমবঙ্গে ৫ হাজার ৭০ জন।

 করোনাভাইরাসের সংক্রমণে ভারত সবচেয়ে ভয়াবহ সময় অতিক্রম করেছে সেপ্টেম্বর মাসে। দেশটিতে মোট করোনা আক্রান্তের মোট ৪১ শতাংশ হয়েছে এই মাসে। মৃত্যুতেও এই সময়টা ছিল ভয়াবহ। মোট মৃত্যুর প্রায় ৩৪ শতাংশ হয়েছে সেপ্টেম্বরে।

এ মাসেই আক্রান্ত হয়েছেন ২৬ লাখ ২৪ হাজার ১৭৯ জন, যা মোট আক্রান্তের ৪১ শতাংশের বেশি। আগের মাসে তথা আগস্টে আক্রান্তের সংখ্যা ছিল ১৯ লাখ ৮৭ হাজার ৭০৫ জন।

সেপ্টেম্বরে মৃত্যু হয়েছে ৩৩ হাজার ২৫৫ জনের, যা মোট মৃত্যুর ৩৩.৭ শতাংশ। আগস্টে মাসে মোট মৃতের সংখ্যা ছিল ২৮ হাজার ৮৫৯ জন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 143 People

সম্পর্কিত পোস্ট