চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চাকরি হারাচ্ছেন ডিজনিল্যান্ডের ২৮ হাজার কর্মী

চাকরি হারাচ্ছেন ডিজনিল্যান্ডের ২৮ হাজার কর্মী

আন্তর্জাতিক ডেস্ক

২ অক্টোবর, ২০২০ | ৭:৩৮ অপরাহ্ণ

করোনায় যুক্তরাষ্ট্রে পার্ক ও রিসোর্ট ব্যবসায় মন্দার ফলে ডিজনি থিম পার্ক কর্তৃপক্ষ ২৮ হাজার ব্যক্তিতে ছাঁটাই করা সিদ্ধান্ত নিয়েছে। গত মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়ে কর্তৃপক্ষ জানায়, ছাঁটাইকৃতদের ৬৭ শতাংশই খণ্ডকালীন কর্মী। সিএনএনের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারিতে ডিজনি কর্তৃপক্ষ নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে তাদের থিম পার্ক ও রিসোর্ট ব্যবসায় সবচেয়ে বড় আঘাতটি লেগেছে। ২০১৯ অর্থবছরে ডিজনির পার্ক ইউনিট ২ হাজার ৬০০ কোটি মার্কিন ডলারের বেশি আয় করেছিল। চলতি বছরের দ্বিতীয় কোয়ার্টারে সেটি ধসে পরিচালনা মুনাফা গতবছরের একই সময়ের তুলনায় ৫৮ শতাংশ কমেছে। এসময়ে ডিজনি বৈশ্বিক স্বাস্থ্য সংকটের মাত্র কয়েক সপ্তাহে শত কোটি ডলার আয় হারিয়েছে।

ডিজনি পার্কের চেয়ারম্যান জস ডি’আমারো বলেন, করোনা মহামারিকালে বিশ্বব্যাপী ডিজনির থিম পার্কগুলো বন্ধ থাকায় ব্যবসা ক্ষতিগ্রস্ত হয়েছে। ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেয়া থাকলেও কর্মী ছাটাইয়ের বিষয়টি অপরিহার্য ছিল। আমরা নানা উপায় বের করে কীভাবে তাদের ফেরানো যায় তা নিয়েও ভাবছি। মহামারির কারণে এ বছরের প্রথম তিন মাসে কোম্পানির মুনাফা প্রায় ৯১ শতাংশ হ্রাস পায়।

কর্মীদের উদ্দেশ্যে এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমাদের ব্যয় কমিয়ে ফেলতে হচ্ছে তা হয়তো আপনারা ব্যাপারটি আন্দাজ করতে পারছেন। আমাদের বড় বড় প্রকল্পগুলো বন্ধ করে আমাদের সামর্থ্য অনুযায়ী কাজগুলো করে যেতে চাই। আর তাই বর্তমান পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।’

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট