চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

শুক্র গ্রহের মালিকানা দাবি রাশিয়ার

শুক্র গ্রহের মালিকানা দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক

১৯ সেপ্টেম্বর, ২০২০ | ৬:৩০ অপরাহ্ণ

পৃথিবীর আঞ্চলিক সীমা ছাড়িয়ে শুক্র গ্রহকে রাশিয়ান গ্রহ দাবি করে এর ওপর কর্তৃত্বের দাবি তুলেছে রাশিয়া। চলতি সপ্তাহে রাশিয়ান মহাকাশ করপোরেশন রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে পূর্বপরিকল্পিত অভিযান ছাড়াও শুক্র গ্রহে নিজস্ব অভিযান পরিচালনা করা হবে। হেলিকপ্টার শিল্পের আন্তর্জাতিক প্রদর্শনী হেলিরাশিয়া ২০২০-তে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় গত মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) মস্কোতে এসব কথা জানান তিনি। খবর সিএনএন’র।

ব্রিটিশ জ্যোতির্বিজ্ঞানীরা গত সপ্তাহে শুক্র গ্রহের বায়ুমণ্ডলে জীবনের সম্ভাবনা দেখতে পাওয়ার কথা জানান। যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গ্রহটির পৃষ্ঠতল থেকে ৫০ কিলোমিটার ওপরে ফসফিন নামে একটি গ্যাস শনাক্ত করার পর এই সম্ভাবনার কথা জানান। পৃথিবীতে জীবনের জন্য প্রয়োজনীয় এই পরমাণুটি কীভাবে সেখানে পৌঁছেছে তা নির্ণয়ের চেষ্টা চালাচ্ছেন তারা।

ব্রিটিশ বিজ্ঞানীদের ওই দাবির পর রাশিয়ান মহাকাশ করপোরেশন রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন সাংবাদিকদের বলেন, শুক্র গ্রহে অনুসন্ধান পুনরায় শুরু করা আমাদের কর্মসূচির অন্তর্ভুক্ত। আমরা মনে করি, শুক্র একটি রাশিয়ান গ্রহ হওয়ার কারণে আমাদের পিছিয়ে পড়া উচিত হবে না। ভেনাস অভিযানের প্রকল্প ২০২১ থেকে ২০৩০ সালের রাশিয়ার মহাকাশ অনুসন্ধান প্রকল্পে যুক্ত করা হয়েছে।

ইউরোপীয় মহাকাশ সংস্থার মতে, শুক্র গ্রহ নিয়ে আলাপ উঠলে রাশিয়ানদের এই গ্রহটি নিয়ে বিপুল অভিজ্ঞতা রয়েছে তা স্বীকার করতে হবে। সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়, ১৯৬৭ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত শুক্র গ্রহ নিয়ে রাশিয়ায় যে গবেষণা হয়েছে তা এই গ্রহে আন্তর্জাতিক মহাকাশ গবেষণার শীর্ষ স্থান দখল করে আছে। এখন পর্যন্ত রাশিয়া শুক্র গ্রহে অবতরণকারী যানের নকশা ও উন্নয়নে অনন্য অভিজ্ঞতা ধারণ করছে। সেসব যানের বৈজ্ঞানিক কর্মকাণ্ড ব্যাখ্যা করা দেশটি অব্যাহত রেখেছে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন