চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২৮ এপ্রিল, ২০১৯ | ২:০৮ পূর্বাহ্ণ

আচমকা কাবুল দূতাবাস থেকে কূটনীতিক হ্রাসে তৎপর ওয়াশিংটন

ইন্টারন্যাশনার ডেস্ক : আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের ছুঁচো-গেলা অবস্থার কথা আমরা অল্পবিস্তর সবাই জানি। প্রায় দুই দশক ধরে সে দেশের সমস্যার সামরিক সমাধান করে উঠতে পারেনি ওয়াশিংটন নেতৃত্বাধীন পশ্চিমি দুনিয়া। সামরিক সমাধানের পথ বেশিদূর এগোবে না বুঝে এবারে খোদ তালিবানের সঙ্গে আলোচনার পথে এগিয়েছে ওয়াশিংটন। এখনও সেরকম রফাসূত্র বেরিয়ে যদিও আসেনি; উপরন্তু আফগানিস্তানের নির্বাচিত সরকারের সঙ্গে তালিবানের বোঝাপড়ার সম্ভাবনা বেশ কঠিন হওয়ার দরুন সমস্ত শান্তিপ্রক্রিয়াটি এখনও যথেষ্ঠ নড়বড়ে।
আর এবারে, এই নড়বড়ে শান্তিপ্রক্রিয়ার মধ্যেই মার্কিন বিদেশ সচিব মাইক পম্পিও জানিয়েছেন যে কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসে কর্মীদের সংখ্যা কমিয়ে অর্ধেক করা হবে।
রয়টার্স-এর একটি বিশেষ প্রতিবেদনে জানা গিয়েছে যে পম্পিও মে মাসের শেষের দিকে তাঁর এই কর্মীহ্রাসের পরিকল্পনাটি লাগু করতে তৈরী হচ্ছেন। লক্ষ্য, সেপ্টেম্বর মাসের মধ্যে সমস্ত প্রক্রিয়াটিকে শেষ করা।
তবে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন আধিকারিকদের মতে এই পদক্ষেপ হয়তো সময়োপযোগী হচ্ছে না, রয়টার্স আরও জানিয়েছে।
একদিকে যখন মার্কিন-তালিবান শান্তি আলোচনা যখন শম্বুকের গতিতে এগোচ্ছে, তখন তাঁর পরিকল্পনার এক বছর আগেই এই ব্যাপক কূটনৈতিক পদক্ষেপ অনেক মহলেই চমক সৃষ্টি করেছে।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 308 People

সম্পর্কিত পোস্ট