চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

অক্সফোর্ডের ভ্যাকসিনে স্বেচ্ছাসেবীর স্নায়বিক সমস্যা হয়েছিল

আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর, ২০২০ | ৫:৪৫ অপরাহ্ণ

অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করার ঘোষণা দেয়া হয়েছে। সম্প্রতি একজন নারী স্বেচ্ছাসেবকের অসুস্থ হয়ে পড়ার কথা জানিয়ে ভ্যাকসিনের প্রস্তুতকারী প্রতিষ্ঠান এস্ট্রাজেনেকা এই ঘোষণা দেয়।

প্রতিষ্ঠানটি জানায়, ওই নারী স্বেচ্ছাসেবক টিকা গ্রহণের পর জটিল স্নায়বিক সমস্যায় পড়েছিলেন। তবে ক্রমশঃ তিনি সুস্থ হয়ে উঠছেন। স্বাস্থ্য বিষয়ক মার্কিস সংবা্দমাধ্যম স্ট্যাট নিউজ-এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ৮ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের ট্রায়ালের মাঝে এক স্বেচ্ছাসেবকের অসুস্থ হয়ে পড়ার খবর সামনে আসায় পরীক্ষা সাময়িকভাবে স্থগিত ঘোষণা করতে বাধ্য হয় এস্ট্রাজেনেকা। সুরক্ষার জন্যই মূলতঃ টিকার পরীক্ষামূলক প্রয়োগ বন্ধ রাখা হয়েছে। সমস্যা খতিয়ে দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

স্ট্যাট নিউজের প্রতিবেদনে আরও বলা হয়, ১০ সেপ্টেম্বর সংস্থার সিইও পাস্কাল সরিয়ট বিনিয়োগকারীদের সঙ্গের এক অভ্যন্তরীণ বৈঠকে বলেছেন, টিকা দেয়ার কিছুদিন পরেই ওই নারীর স্পাইনাল ইনফ্ল্যামেশন হতে শুরু করে। স্নায়ুর কোষে তীব্র প্রদাহ তৈরি হয়। ধারণা করা হচ্ছে, ট্রান্সভার্স মায়েলিটিস রোগে আক্রান্ত হয়েছিলেন তিনি।

সরিয়ট জানিয়েছেন, ওই নারী ক্রমশঃ সুস্থ হয়ে উঠছেন। দ্রুত তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়ার কথা রয়েছে।

এদিকে এস্ট্রজেনেকার মুখপাত্র ম্যাথিউ কেন্ট বলেছেন, যে নারীর রোগ ধরা পড়েছিল তিনি এখন অনেকটাই সুস্থ। কী কারণে ওই নারীর শরীরে এমন রোগ দেখা দিয়েছিল তা পরীক্ষা করে দেখা হচ্ছে।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন