চট্টগ্রাম শুক্রবার, ২২ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৩ জুন, ২০১৯ | ৩:১২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বিনা ভাড়ায় দিল্লির বাস-মেট্রোয় যাতায়াত করবেন নারীরা

সম্প্রতি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ঘোষণা করেছেন, এখন থেকে দিল্লির নারীরা সরকারি বাস ও মেট্রোতে বিনা খরচে যাতায়াত করতে পারবেন।

আগামী তিন মাসের মধ্যেই এই সুবিধা চালু হবে বলে ঘোষণা দিয়েছেন কেজরিওয়াল। তবে তার এমন ঘোষণার পর কেন্দ্রের তরফ থেকে এ বিষয়ে স্পষ্ট কোন সিদ্ধান্ত জানানো হয়নি। এই সিদ্ধান্ত কার্যকর করতে দিল্লি সরকারের ৭০০ কোটি টাকা বার্ষিক খরচ পড়বে বলে জানিয়েছেন কেজরিওয়াল।

বিজ্ঞাপন

তিনি জানান, যারা বিনামূল্যে টিকিট কিনতে চাইবেন, তাদের ভর্তুকি গ্রহণ করতে হবে। অনেক নারীই এই পরিবহনের খরচ বহন করতে সক্ষম। কাজেই যারা পারবেন, তারা যদি টিকিট কেনেন ও নিজেদের ভর্তুকি না নেন তাহলে বাকিরা এ থেকে সুবিধা নিতে পারবেন।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সরকার দিল্লি মেট্রো ও পাবলিক বাসে নারীদের পরিবহনের সব খরচ বহন করবে। তিনি জানান, দিল্লিই একমাত্র সরকার, যারা সৎ। আপনার অর্থকে সুবিধাপ্রাপ্তিতে খরচ করছে এবং তারপরেও লাভে চলছে। তবে দিল্লির মেট্রো কেন্দ্রীয় সরকারের অধীনে চলে। তাই এ বিষয়ে কেন্দ্র কি সিদ্ধান্ত নেবে তা এখনো স্পষ্ট নয়।

তিনি জানান, এই মুহূর্তে আমাদের সচেতনতা হলো নারীদের নিরাপত্তা বিষয়ক। মেট্রো নিয়ে অনেক প্রশ্ন উঠেছে। কিন্তু আমরা আপনাদের এই প্রস্তাবের প্রতিটি ধাপ সম্পর্কে জানাব।

২০১৫ সাল থেকে দিল্লিতে ক্ষমতায় রয়েছে অরবিন্দ কেজরিওয়ালের দল। কিন্তু এবারের লোকসভা নির্বাচনে সাতটি লোকসভা আসনের প্রতিটিতেই হারতে হয়েছে তাদের। বিজেপি সব কয়টি আসনেই জয়লাভ করেছে। এর ফলে আগামী বছরের বিধানসভা নির্বাচনে তার দল বেশ বিপাকে পড়বে বলেই আশংকা দেখা দিয়েছে।

পূর্বকোণ/ ময়মী

শেয়ার করুন
The Post Viewed By: 197 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট