চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

২ জুন, ২০১৯ | ১:৫৪ পূর্বাহ্ণ

চীনকে প্রতিবেশীদের সার্বভৌমত্ব খর্ব করা বন্ধ করতে হবে : যুক্তরাষ্ট্র

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্র প্রতিবেশী দেশগুলোর সার্বভৌমত্বের প্রতি হুমকি না হতে শনিবার চীনকে সতর্ক করে বলেছে, ওয়াশিংটন এশিয়ার স্থিতিশীলতা বজায় রাখতে আগামী পাঁচ বছর নতুন সামরিক প্রযুক্তির ওপর বিনিয়োগ করছে।
খবর বার্তা সংস্থা এএফপি’র। ভারপ্রাপ্ত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান সিঙ্গাপুরে এক আঞ্চলিক নিরাপত্তা ফোরামে বলেন, ‘চীন ওই অঞ্চলের অন্যান্য দেশের সাথে সহযোগিতাপূর্ণ সুসম্পর্ক গড়ে তুলতে পারে। কিন্তু দেশটির আচরণ দেখে মনে হয় সে তার আশপাশের অন্যান্য দেশের সার্বভৌমত্ব খর্ব করতে চায় এবং চীনের এই উদ্দেশ্য বন্ধ করতেই হবে।’
তিনি আরো বলেন, ‘এটা না হওয়া পর্যন্ত আমরা একটি অদূরদর্শী ও সংকীর্ণতাপূর্ণ ভবিষ্যতের বিরুদ্ধে অবস্থান নেব। আমরা একটি অবাধ ও মুক্ত পরিবেশ চাই যেখানে চীনসহ সবাই লাভবান হবে।’
শানাহান বলেন, যুক্তরাষ্ট্র ইন্দো-প্রশান্ত এলাকায় এর সামরিক শ্রেষ্ঠত্ব বরাজ রাখবে ও দেশটি এশিয়ায় তার মিত্রদের রক্ষায় সক্ষম।
ওয়াশিংটন ও বেইজিং উভয়েই এই অঞ্চলে নিজেদের প্রভাব বিস্তারে তৎপর। এই জলসীমা একটি কৌশলগত স্থান। এখানে দক্ষিণ চীন সাগর, কোরীয় উপদ্বীপ ও তাইওয়ান প্রণালী রয়েছে।
সিঙ্গাপুর সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিরক্ষামন্ত্রী ও শীর্ষ সামরিক কর্মকর্তারা অংশ নিয়েছেন। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সম্পর্কের বিষয়টি সম্মেলনের আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে।
২০১১ সালের পর এই প্রথমবারের মতো চীন এই সম্মেলনে তার প্রতিরক্ষামন্ত্রী পাঠাল।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 239 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট