চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ট্রাম্পের সঙ্গে বৈঠক ব্যর্থতার পর পাঁচ কর্মীকে মৃত্যুদণ্ড কিমের

আন্তর্জাতিক ডেস্ক

৩১ মে, ২০১৯ | ৪:১২ অপরাহ্ণ

ভিয়েতনামে সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠক ব্যর্থ হওয়ার পর নিজের পাঁচ কর্মীর মৃত্যুদণ্ড কার্যকর করেছেন  কিম।

আজ শুক্রবার (৩১ মে) একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে চাঞ্চল্যকর এই তথ্য প্রকাশিত হয়েছে। দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমে আরো জানানো হয়, কিম জং উনের সাথে বিশ্বাসঘাতকতার অভিযোগে হ্যানয়ের বৈঠকের গ্রাউন্ড ওয়ার্কের দায়িত্বে থাকা উত্তর কোরিয়ার দূত কিম হায়ক চোলকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে।

একটি সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে দাবি করা হয়, তদন্তের পর গত মার্চে মিরিম বিমানবন্দরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চার শীর্ষ কর্মকর্তাসহ কিম হায়ক চোলকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। তবে চোল ছাড়া বাকি চারজনের নাম-পরিচয় প্রতিবেদনে প্রকাশ করা হয়নি।

হ্যানয়ের বৈঠকে ভুল করার জন্য কিম জং উনের দোভাষী শিন হে ইয়ংকে জেলে বন্দী করা হয়েছে বলেও দাবি দক্ষিণ কোরিয়ার সংবাদপত্রের। তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে ভিয়েতনামে বৈঠকের সময় কিমের প্রস্তাব ট্রাম্পের কাছে তিনি সঠিকভাবে তুলে ধরতে পারেননি। এরপরই ট্রাম্প ‘নো ডিল’ বলে কক্ষ থেকে বেরিয়ে যান। যদিও এই খবর সম্পর্কে কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি দক্ষিণ কোরিয়া।

এর আগেও উত্তর কোরিয়ার মৃত্যুদণ্ডের বিষয়ে দক্ষিণ কোরিয়ার দেয়া নানা খবর পরে মিথ্যা বলে প্রমাণিত হয়েছিল।

ফেব্রুয়ারিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিনিময়ে পিয়ংইয়ং-এর পরমাণু কর্মসূচি প্রত্যাহার নিয়ে ঐকমত্যে পৌঁছতে ব্যর্থ হয়েই ভিয়েতনাম ছাড়েন ট্রাম্প ও কিম। এরপর চলতি মাসেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। তবে ট্রাম্প এই পরীক্ষাকে ‘ছোট অস্ত্রের পরীক্ষা’ বলে মন্তব্য করলেও যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে জাতিসংঘের খসড়ার লঙ্ঘন বলে মন্তব্য করেছেন।

শেয়ার করুন