চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

উত্তেজনার মধ্যেই ট্রাম্প-এরদোগান’র ফোনালাপ

৩১ মে, ২০১৯ | ২:১৬ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা নিয়ে উত্তেজনার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।
গত বুধবার দুই প্রেসিডেন্টের মধ্যে এ ফোনালাপ অনুষ্ঠিত হয়েছে বলে তুরস্কের প্রেসিডেন্টের গণসংযোগ বিভাগের প্রধান ফখরুদ্দিন আলতুন নিশ্চিত করেছেন। খবর আনাদলু ও টিআরটির। ফোনালাপে দ্বিপক্ষীয় ও আঞ্চলিক বিভিন্ন বিষয় নিয়ে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন এরদোগান। এতে তিনি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় নিয়ে আলোচনা করতে একটি ওয়ার্কিং গ্রুপ গঠনের প্রস্তাব দেন। রাশিয়া থেকে এস-৪০০ ক্রয় থেকে তুরস্ককে বিরত রাখতে নিষেধাজ্ঞার হুমকি অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র।
এ প্রসঙ্গে ট্রাম্পকে এরদোগান বলেন, এস-৪০০ বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ চুক্তিতে আবদ্ধ হতে তুরস্কের কোনো আপত্তি নেই। যুক্তরাষ্ট্র যদি চায়, তাহলে এস-৪০০ প্রতিরক্ষাব্যবস্থায় যৌথভাবে কাজ করবে তুরস্ক। ফোনালাপে এরদোগান ও ট্রাম্প দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।
তুরস্কের ইস্পাত খাতে যুক্তরাষ্ট্রের আরোপিত অতিরিক্ত ফি বাতিল করার সিদ্বান্তকে স্বাগত জানিয়ে এরদোগান বলেন, এই সিদ্ধান্ত দ্বিপক্ষীয় বাণিজ্য লক্ষ্যমাত্রা সাত হাজার পাঁচশ কোটি মার্কিন ডলার অর্জনে সহায়তা করবে। তুর্কি রাষ্ট্রপতির গণসংযোগ বিভাগের প্রধান ফখরুদ্দিন আলতুন জানান, আগামী ২৮ থেকে ২৯ জুন জাপানে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রেসিডেন্ট এরদোগানের সাক্ষাৎ হওয়ার সম্ভাবনা রয়েছে।

শেয়ার করুন