চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মেয়েদের ২১ বছর হলেই পাবে ২১ লাখ টাকা

পূর্বকোণ ডেস্ক

২৯ মে, ২০১৯ | ৪:১৮ অপরাহ্ণ

ভারতবাসীর জন্য কেন্দ্রীয় সরকার নিয়ে এলো এক চমকপ্রদ সুবিধা। এবার থেকে ২১ বছর হলেই মেয়েরা পেয়ে যাবে ২১ লক্ষ টাকা। কেন্দ্রীয় সরকারের এই নতুন প্রকল্পের নাম ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা।’

বর্তমানে টাকা মানুষের কাছে একটি নিত্য প্রয়োজনীয় অপরিহার্য জিনিস। অন্যদিকে প্রতিটি পরিবারের কন্যা সন্তানের ভবিষ্যৎ গড়তে টাকার প্রয়োজনীয়তা আবশ্যিক। সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের এই সুকন্যা সমৃদ্ধি যোজনার ফলে লাভবান হবে প্রচুর নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষ।

 কেন্দ্রীয় সরকারের এই সুবিধার ফলে ভারতবাসী তাদের কন্যা সন্তানদের জন্য তৈরি করতে পারবেন এক উজ্জ্বল ভবিষ্যৎ।

যেকোন ব্যাংকে টাকা রাখলে তা থেকে সুদ পাওয়া যায় খুবই সামান্য।কিন্তু এই প্রকল্পের আওতায় এলে ৮.৫ শতাংশ সুদের হার পাওয়া যাবে।

বাড়িতে কোন শিশুকন্যা জন্মালেই এই সুবিধার আওতায় আসা সম্ভব। তাছাড়া যদি কোন সন্তান দত্তক নেয়া হয়, তাহলেও এই সুবিধার আওতায় আসা যাবে। যদি মাসিক ৩০০০ টাকা করে এই যোজনায় রাখা হয়, তাহলে কন্যা সন্তানের ২১ বছর হলেই পাওয়া যাবে ২১ লক্ষ টাকা। অর্থাৎ টাকা দিতে হবে ১৫ বছর, কিন্তু কন্যার বয়স ২১ বছর পূর্ণ হলে তবেই এই টাকা পাওয়া যাবে।

মাসিক ৩০০০ টাকা করে জমা দিলে বাৎসরিক জমবে ৩৬০০০ টাকা এবং এভাবে ১৫ বছর দিলে মোট সঞ্চিত অর্থ হবে ৫.৪০ লাখ টাকা। কিন্তু সেখানে ২১ লক্ষ টাকা পাওয়া যাবে।

তবে এই যোজনার আওতায় আসতে গেলে কিছু শর্তাবলী মানতে হবে। যেমন:

১. এই একাউন্ট খোলার সময় অবশ্যই শিশুকন্যার জন্মের সার্টিফিকেট নিয়ে যেতে হবে।

২. শিশুকন্যার ১০ বছর বয়স অবধি এই যোজনার আওতায় আসা যাবে।

৩. শিশুকন্যার বয়স ১৮ বছর হলে ৫০% টাকা তোলা যাবে।

৪. কন্যার বয়স ২১ বছর হওয়ার পর যদি টাকা না তোলা হয়, তবে গচ্ছিত অর্থের কোন সুদ পাওয়া যাবে না।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট