চট্টগ্রাম সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

২৮ মে, ২০১৯ | ৪:০৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

‘পেশাগত অবসাদ’ও একটি রোগ

কর্মক্ষেত্রে অতিরিক্ত টানা কাজের চাপে অনেকেই তীব্র মানসিক অবসাদে ভোগেন। এর প্রভাবে একপর্যায়ে কাজের দক্ষতাও কমতে থাকে। এ ধরনের সমস্যাকে পেশাগত অবসাদ বা ‘বার্নআউট’ বলা হয়।

বিশ্বের বহু মানুষ এ সমস্যায় ভুগলেও এতোদিন তা কোনো আনুষ্ঠানিক রোগ হিসেবে স্বীকৃত ছিলো না। এবার ‘বার্নআউটকে’ ইন্টারন্যাশনাল ক্লাসিফিকেশন অব ডিজিজের (আইসিডি) তালিকাভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও। ফলে এটি এখন আনুষ্ঠানিকভাবেই একটি স্বাস্থগত সমস্যা। রোগ শনাক্তকরণের ক্ষেত্রে আইসিডিকে একটি বেঞ্চমার্ক হিসেবে ব্যবহার করা হয়। এছাড়া এই তালিকাভুক্ত রোগগুলো স্বাস্থ্য বীমার আওতায় পড়ে।

জেনেভায় চলমান ওয়ার্ল্ড হেলথ এসেম্বলিতে ‘বার্নআউট’কে রোগের তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। আজ মঙ্গলবার এই সম্মেলন শেষ হওয়ার কথা রয়েছে।

বার্নআউট রোগ শনাক্তে তিনটি লক্ষণ উল্লেখ করেছে ডব্লিউএইচও। এগুলো হচ্ছে, শক্তি হ্রাস অথবা অবসাদগ্রস্ত হয়ে পড়া, নিজের দায়িত্বের সঙ্গে মানসিক দূরত্ব তৈরি হওয়া এবং পেশাগত দক্ষতা কমে আসা।

সংস্থাটি আরো জানিয়েছে, ‘এখানে অবসাদকে পেশাগত দিক থেকে উল্লেখ করা হয়েছে। যা জীবনের অন্যান্য অংশের অভিজ্ঞতার সঙ্গে মেলানো যাবে না।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আইসিডি তালিকাটি হালনাগাদের পর এটি এখন আইসিডি-১১ হিসেবে পরিচিত হবে। বিশ্বের বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে গত বছর এর খসড়া তৈরি করা হয়েছিলো। গত শনিবার এ হালনাগাদ তালিকাটির অনুমোদন দেয়া হয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 505 People

সম্পর্কিত পোস্ট