চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পদত্যাগের সিদ্ধান্তে অনড় রাহুল

নতুন নেতা খোঁজার নির্দেশ

২৮ মে, ২০১৯ | ২:৪০ পূর্বাহ্ণ

ভারতে লোকসভা ভোটে হারের দায় নিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর পদত্যাগের প্রস্তাব দল প্রত্যাখ্যান করার পরও সিদ্ধান্তে অটল রাহুল। দলকে নতুন নেতাও খুঁজতে বলেছেন তিনি। দলের দুই বর্ষীয়ান নেতা আহমেদ পটেল এবং কে সি বেণুগোপালের সঙ্গে বৈঠক করে রাহুল তার পদত্যাগের সিদ্ধান্ত জানিয়েছেন। সেইসঙ্গে নতুন নেতা খোঁজার জন্যও এ দুই নেতাকে স্পষ্ট করেবলে দিয়েছেন তিনি।-বিডিনিউজ
নির্বাচনে বিপর্যয়ের পর গত শনিবার দলের ওয়ার্কিং কমিটির বৈঠকেই পদত্যাগ করার ইচ্ছা প্রকাশ করেছিলেন রাহুল। কিন্তু কমিটি তার পদত্যাগপত্র গ্রহণ করেনি। বরং দলের দুঃসময়ে রাহুলকেইদলের হাল ধরে রাখতে বলেন নেতা-কর্মীরা। এমনকি রাহুলের পদত্যাগের সিদ্ধান্তে মত ছিল না তার মা সোনিয়া গান্ধী এবং বোন প্রিয়াঙ্কারও। তখনকার মতো বিষয়টি মিটে গেলেও পরে ফের কঠোর অবস্থান জানান দিয়েছেন রাহুল গান্ধী। সোনিয়া-প্রিয়াঙ্কা আবারো বুঝালেও রাজি করাতে পারেননি এবং তারাও শেষ পর্যন্ত রাহুলেরসিদ্ধান্তেই মত দিয়েছেন। দলের নেতা-নেত্রীরা ফোনে বা দেখা করে রাহুলকে বোঝানোর চেষ্টা করেও কোনো লাভ হয়নি। রাহুল আর কোনোভাবেই কংগ্রেস সভাপতির পদে থাকতে রাজি হননি। ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, কংগ্রেসের নবনির্বাচিত সাংসদরা রাহুলের সঙ্গে দেখা করার আর্জি নিয়ে ফোন করলেও তিনি কারো সঙ্গেই দেখা করতে রাজি হননি। তার সমস্তঅ্যাপয়েন্টমেন্ট, বৈঠক এবং রাজনৈতিক কর্মসূচি সব কিছুই বাতিল করেছে দল। সেটিও হয়েছে রাহুলের নির্দেশেই।
ফলে রাহুল এখন পদত্যাগ করতে প্রতিজ্ঞাবদ্ধ। এ নিয়ে আর কোনো দ্বিমতও নেই। কেবল নতুন কংগ্রেস সভাপতি নির্বাচন করা পর্যন্ত দায়িত্বভার সামলাবেন রাহুল। তবে এ সময়ের মধ্যেও দলেরসাংগঠনিক বা অন্য কোনও বড় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তিনি অগ্রণী ভূমিকা পালন করবেন না।
রাহুলের এ অনড় অবস্থান বুঝে পরবর্তী পদক্ষেপ শুরু করেছে দল। তার বিকল্পের সন্ধান শুরু করেছে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। পরবর্তী কংগ্রেস সভাপতি কে হবেন, তা নিয়েও জল্পনা শুরু হয়েছে। কংগ্রেস ওয়ার্কিং কমিটির পরবর্তী বৈঠকেই আনুষ্ঠানিক ভাবে রাহুলের পদত্যাগ ঘোষণা করা হতে পারে বলে জল্পনা চলছে রাজনৈতিক মহলে।

শেয়ার করুন