চট্টগ্রাম শুক্রবার, ০৫ জুন, ২০২০

সর্বশেষ:

অবিশ্বাস্য গতিতে শনাক্ত হবে করোনাভাইরাস!

২৩ মে, ২০২০ | ১০:৫৬ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক

অবিশ্বাস্য গতিতে শনাক্ত হবে করোনাভাইরাস!

করোনা ভাইরাস পরীক্ষার ফল পেতে এখন আর দিনের পর দিন কিংবা ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হবে না। অবিশ্বাস্য গতিতে মাত্র কয়েক সেকেন্ডেই পাওয়া যাবে ফল।
সংযুক্ত আরব আমিরাতের বিজ্ঞানীরা এমন কিট আবিষ্কার করেছেন। খবর গালফ নিউজের।
লেজার বা রশ্মি ব্যবহার করে এই পরীক্ষা পদ্ধতি উদ্ভাবন করা হয়েছে। এখন পর্যন্ত ৮৫ থেকে ৯০ ভাগ সঠিক ফল পাওয়া গেছে বলে জানিয়েছেন দুবাইয়ের কোয়ান্টলেস ইমেজিং ল্যাবের গবেষকরা। তারা মনে করেন, বাজারে ভ্যাকসিন আসার আগ পর্যন্ত এই প্রযুক্তি ভাইরাস শনাক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।
লেজার মেশিনে মাত্র এক ফোঁটা রক্ত পরীক্ষা করলেই সঙ্গে সঙ্গে ফল পাওয়া যাবে। অনেক গবেষণার পর এই প্রক্রিয়াটি তৈরি করা হয়েছে।
গবেষণার প্রধান ড. প্রমোদ কুমার বলছেন, একটি অস্বাস্থ্যকর রক্তকণিকা এবং একটি স্বাস্থ্যকর রক্তকণিকার মধ্যে উল্লেখযোগ্য পরিবর্তন রয়েছে। এর মাধ্যমে সংক্রমিত ব্যক্তিকে খুব সহজে আলাদা করা যাবে। স্বাস্থ্যকর ব্যক্তির রক্তকণিকা লেজার আলোর নিচে পুরো গোলাকার দেখা যায়, তবে সেই রিংটি অস্বাস্থ্যকর কোষগুলিতে নষ্ট হয়ে যায় এবং এগুলি ছড়িয়ে ছিটিয়ে দেখায়।
ড. কুমার বলছেন, যদি রক্তের কোষে একটি লেজার জ্বলজ্বল করে এবং যদি কোনও সংক্রমণ হয় তবে রক্তের কোষটি বিকৃত হয়ে যায় বা আকার, ঘনত্ব, অঙ্গে পরিবর্তিত হয়। এখন পর্যন্ত পরীক্ষামূলক নমুনা পরীক্ষা করা হচ্ছে। আগামী সপ্তাহে সরকার এর অনুমোদন দিতে পারে বলে জানা গেছে।

The Post Viewed By: 91 People

সম্পর্কিত পোস্ট