চট্টগ্রাম শুক্রবার, ০৫ জুন, ২০২০

সর্বশেষ:

ভারতে কারখানার গ্যাস লিক হয়ে নিহত ৮, অসুস্থ দুইশ

৭ মে, ২০২০ | ১১:৫৮ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক, ছবি-আনন্দবাজার পত্রিকা

ভারতে কারখানার গ্যাস লিক হয়ে নিহত ৮, অসুস্থ দুইশ

ভারতের অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের একটি কেমিক্যাল প্ল্যান্ট থেকে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে কমপক্ষে ৮ জনের ‍মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (৭ মে) ভোর সাড়ে তিনটে নাগাদ ওই কারখানা থেকে গ্যাস লিক করা শুরু হয়। ইতিমধ্যে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে দমকল, এম্বুলেন্স ও পুলিশ উদ্ধারকাজ চালাচ্ছেন। খবর এনডিটিভি।

বিশাখাপত্তনমের দক্ষিণ শহরতলির কাছে গোপালপট্টমন এলাকায় রয়েছে এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামের ওই রাসায়নিক কারখানা। মূলত পলিস্টার পলিথিন তৈরি হত ওই কারখানায়। সেই কাজে ব্যবহার করা হত সিটাইরিন নামের গ্যাস। যা মানব শরীরের পক্ষে বিষাক্ত।

কেমিক্যাল প্ল্যান্টের  কর্মকর্তারা জানিয়েছেন, অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে ওই বহুজাতিক প্রতিষ্ঠান থেকে একধরণের উদ্ভিদ থেকে নির্গত রাসায়নিক থেকেই ওই বিষাক্ত গ্যাস তৈরি হয়েছে আর সেটিই কোনওভাবে বাইরের বাতাসে মিশে যাওয়াতেই এই মর্মান্তিক দুর্ঘটনাটি হয়েছে। মৃত ৮ জনের মধ্যে একটি শিশুও আছে বলে খবর পাওয়া গেছে।

এই ঘটনায় এলাকার বহু মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। প্রায় ২০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গ্রেটার বিশাখাপত্তনম পুর কর্পোরেশন এক টুইটে জানান,”গোপালপট্টমে এলজি পলিমারে ছিদ্র দেখা গেছে, সেখান থেকেই বিষাক্ত গ্যাস বাইরে এসেছে”।

 

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 262 People

সম্পর্কিত পোস্ট