চট্টগ্রাম সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২৩ মে, ২০১৯ | ২:০৫ পূর্বাহ্ণ

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও এস-৪০০ কিনবে তুরস্ক

ইন্টারন্যাশনাল ডেস্ক : রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় নিয়ে সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞার মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিচ্ছে তুরস্ক। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী এমন তথ্য জানিয়েছেন।
যদিও এফ-৩৫ যুদ্ধবিমান ক্রয় নিয়ে দুই দেশের মধ্যে আলোচনার উন্নতি হয়েছে বলে তিনি দাবি করেন। বার্তা সংস্থা রয়টার্সের খবর বলছে, এস-৪০০ ক্রয়সহ বেশ কয়েকটি বিষয় নিয়ে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের বনিবনা হচ্ছে না।
যুক্তরাষ্ট্রের দাবি, এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ন্যাটো সিস্টেমের সঙ্গে খাপ খাবে না। এটা একেবারেই বেমানান। এতে লকহিড মার্টিনের এফ-৩৫ যুদ্ধবিমানের নির্মাণের ক্ষেত্রে তুরস্কের ভূমিকা ঝুঁকিতে ফেলে দেবে।
আঙ্কারাকে হুশিয়ারি দিয়ে এর আগে ওয়াশিংটন বলেছে, তুরস্ক যদি রাশিয়ার সঙ্গে এস-৪০০ কিনতে চুক্তির প্রক্রিয়া অব্যাহত রাখে, তবে দেশটিকে মার্কিন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে। কিন্তু তুরস্কের বিশ্বাস, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ক্ষেত্রে তাদের সুরক্ষা দেবে।
মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার বলেন, এস-৩৫ ক্রয়ে সব শর্ত পূরণ করেছে তুরস্ক। কাজেই পরিকল্পনা অনুযায়ী এটির হস্তান্তর কার্যক্রম চলবে।

বিজ্ঞাপন

শেয়ার করুন
The Post Viewed By: 254 People

সম্পর্কিত পোস্ট