চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ব্যবসার নথি তুলে দেওয়া প্রসঙ্গ

ফের বড়সড় ধাক্কা খেলেন মার্কিন প্রেসিডেন্ট

২৩ মে, ২০১৯ | ২:০৮ পূর্বাহ্ণ

বলা হচ্ছে, ট্রাম্পের ব্যবসায় আর্থিক লেনদেনের তদন্তে কংগ্রেস কত দূর যেতে পারে, তা নিয়ে এই প্রথম কোনো ফেডারেল কোর্ট মুখ খুলল।
ইন্টারন্যাশনাল ডেস্ক :
মার্কিন কংগ্রেসের সঙ্গে আইনি লড়াইয়ে ফের বড়সড় ধাক্কা খেলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কংগ্রেসের হাতে নিজের ব্যবসার নথি তুলে দেওয়া নিয়ে লড়াইয়ে হেরে গেছেন তিনি। প্রেসিডেন্ট তথা ট্রাম্প অর্গানাইজেশনের আর্থিক লেনদেন নিয়ে দীর্ঘদিন ধরে সন্দেহ প্রকাশ করে আসছে বিরোধী শিবির।
সম্প্রতি ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত হাউস অব রিপ্রেজেন্টেটিভসের নজরদার কমিটি সংশ্লিষ্ট অ্যাকাউন্টিং সংস্থার থেকে সেই সংক্রান্ত নথি চেয়ে সমন পাঠিয়েছিল। তখনই ট্রাম্পের আইনজীবীরা বেঁকে বসে দাবি করেন, কংগ্রেস এভাবে প্রেসিডেন্টের আর্থিক নথি চাইতে পারে না। সম্প্রতি কলম্বিয়ার ফেডারেল আদালতের বিচারপতি অমিত মেহতা সেই আপত্তি সরাসরি খারিজ করে জানান, হোয়াইট হাউসে বসে প্রেসিডেন্ট কোনো বেআইনি কাজ করছেন কি না, নিজেদের এক্তিয়ারের মধ্যে থেকেই তার নজরদারি চালাতে পারে কংগ্রেস। তাই সংশ্লিষ্ট কমিটি প্রয়োজনে নথি দেখতে চাইতেই পারে। বলা হচ্ছে, ট্রাম্পের ব্যবসায় আর্থিক লেনদেনের তদন্তে কংগ্রেস কত দূর যেতে পারে, তা নিয়ে এই প্রথম কোনো ফেডারেল কোর্ট মুখ খুলল।
ট্রাম্প যদিও আদালতের এই রায় মানছেন না। তার দাবি, এই বিচারপতি বারাক ওবামা আমলের বলেই এমন কথা বলছেন। ট্রাম্প শিবির বলছে, ‘২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধীরা নতুন অস্ত্রের খোঁজে প্রেসিডেন্টকে অযথা হেনস্থা করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন’। এই রায়কে চ্যালেঞ্জ করে উচ্চতর আদালতের দ্বারস্থ হয়েছে হোয়াইট হাউস।
তবে ওই অ্যাকাউন্টিং সংস্থাটি আদালতের রায়কে সম্মান জানিয়ে কংগ্রেসের সঙ্গে সহযোগিতারই আশ্বাস দিয়েছে। বিরোধী ডেমোক্র্যাটরা রায়কে স্বাগত জানিয়েছে। তাদের দাবি, মার্কিন কংগ্রেস বিগত কয়েক মাসে একাধিকবার ট্রাম্পের আর্থিক লেনদেন এবং আয়কর সংক্রান্ত নথি চেয়েছে। আর প্রেসিডেন্ট ও তার আইনজীবীরা বারবার তা দিতে অস্বীকার করেছেন।

শেয়ার করুন