চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

৭৫ হাজার কোটি ডলারের মার্কিন সামরিক বাজেট নিয়ে প্রশ্ন স্যান্ডার্স’র

২৬ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:৫৯ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ৭৫ হাজার কোটি ডলারের মার্কিন সামরিক বাজেট নিয়ে প্রশ্ন তুলেছেন স্যান্ডার্সআমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলের অন্যতম মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স তার দেশের ৭৫ হাজার কোটি ডলারের সামরিক বাজেট নিয়ে প্রশ্ন তুলেছেন। একইভাবে তিনি ধনীদের জন্য এক ট্রিলিয়ন ডলারের যে ট্যাক্স কাটছাঁট করা হয়েছে তারও কঠোর সমালোচনা করেছেন।
স্যান্ডার্স গত সোমবার এক নির্বাচনী প্রচার অনুষ্ঠানে বলেন, ধনীদের জন্য ট্যাক্স কমানো হচ্ছে অথচ সমাজের কম আয়ের মানুষজনের জন্য নানারকম সামাজিক সুবিধা বাতিল করা হচ্ছে।

স্যান্ডার্স আগামী ১০ বছরে শিশুদের সেবা এবং প্রাথমিক শিক্ষা ব্যবস্থার জন্য দেড় ট্রিলিয়ন ডলার খরচ করার প্রস্তাব দেন। বিপুল পরিমাণ এই অর্থের সরবরাহ মার্কিন ধনীদের কাছ থেকে নিশ্চিত করা হবে বলেও তিনি উল্লেখ করেন। বার্নি স্যান্ডার্সের প্রস্তাবিত এই পরিকল্পনা বাস্তবায়ন করা হলে আমেরিকার সমাজে ব্যাপক জনকল্যাণমূলক সেবা নিশ্চিত করা যাবে। বার্নি স্যান্ডার্স তার নির্বাচনী প্রচারণায় সামাজিক জনকল্যাণমূলক কাজে অর্থ ব্যয় করার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছেন। তিনি বলছেন, প্রতিটি শিশুর জন্য উন্নতমানের সেবা এবং শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করার জন্য রাষ্ট্রের নৈতিক দায়িত্ব রয়েছে।

শেয়ার করুন