চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সিএএ নিয়ে সংঘর্ষে উত্তপ্ত দিল্লি, পুলিশ নিহত, ১৪৪ ধারা

২৫ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:৫৩ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিল্লি পৌঁছার কয়েক ঘণ্টা আগেই সেখানে সংঘর্ষে নিহত হয়েছে এক পুলিশ সদস্য। ১০ জায়গায় জারি হয়েছে ১৪৪ ধারা।
বিডিনিউজ : ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ফের রণক্ষেত্র হয়েছে রাজধানী দিল্লি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দিল্লি পৌঁছার কয়েক ঘণ্টা আগেই সেখানে সংঘর্ষে নিহত হয়েছে এক পুলিশ সদস্য। ১০ জায়গায় জারি হয়েছে ১৪৪ ধারা।

এনডিটিভি জানায়, সোমবার সকালে উত্তর-পূর্ব দিল্লির ভজনপুরা, মৌজপুর ও জাফরাবাদে সংঘর্ষের
ঘটনা ঘটে। গত ২৪ ঘটনায় এ নিয়ে দ্বিতীয় বার এসব জায়গায় সংঘর্ষ হল। সিএএ সমর্থক ও প্রতিবাদীদের মধ্যে সংঘর্ষ চলাকালে মাঝখানে পড়ে পুলিশের এক হেড কনস্টেবলের মৃত্যু হয়।

এ ঘটনাকে কেন্দ্র করে উত্তর-পূর্ব দিল্লির একাধিক জায়গায় নতুন করে বিক্ষোভের আগুন জ্বলে উঠেছে। গতকাল সোমবারই দু’দিনের সফরে ভারতে গেছেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। সন্ধ্যায় আগরা থেকে তিনি দিল্লি আসেন। তার মধ্যেই এমন ঘটনা উদ্বেগ সৃষ্টি করেছে।

এর আগে রোববারও সিএএ নিয়ে সংঘর্ষের ঘটনা ঘটে দিল্লির জাফরাবাদ এবং উত্তর প্রদেশে আলিগড়ে। সোমবার দুপুরেও জাফরাবাদের গোকুলপুরি, ভজনপুরা এলাকায় বিক্ষোভ চলাকালে সিএএ-র সমর্থকরা সেখানে হাজির হয় । তাতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। রাস্তাতেই দু’পক্ষে সঙ্ঘর্ষ বেধে যায়। একে অপরকে লক্ষ্য করে এলোপাথাড়ি ইটবৃষ্টি হতে থাকে। বেশ কিছু গাড়িও দোকানে আগুন দেওয়া হয়। একটি পেট্রোল পাম্পেও আগুন ধরানো হয়।
খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশের একটি বাহিনী। লাঠিচার্জ করে এবং কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে পুলিশ। তাতে সংঘর্ষ চরম আকার ধারণ করে। পুলিশকে লক্ষ্য করে ইটবৃষ্টি শুরু হলে মাথায় গুরুতর আঘাত পান রতনলাল নামের এক হেড কনস্টেবল। হাসপাতালে নেওয়ার পর তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। ইটের আঘাতে আরও বেশ কয়েক জন পুলিশ কর্মী আহতও হয়েছেন। হাসপাতালে তাদের চিকিৎসা চলছে।
অন্যদিকে, রাজধানীর উত্তর-পূর্বের সংঘর্ষ বিক্ষুব্ধ এলাকাগুলোতে ১৪৪ ধারা জারির খবর পাওয়া গেছে। গুজরাট থেকে ফিরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জরুরি বৈঠক করবেন বলেও জানা গেছে। দিল্লি পুলিশকে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আনার নির্দেশ দিয়েছেন উপ-রাজ্যপাল অনিল বাইজল।

শেয়ার করুন