চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ভারতে ডোনাল্ড ট্রাম্প ৩ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তি আজ

পূর্বকোণ ডেস্ক

২৫ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:১৯ পূর্বাহ্ণ

ভারত সফরের প্রথম দিনেই প্রতিরক্ষা চুক্তির ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদন থেকে জানা গেছে, আজ মঙ্গলবার দুই দেশের মধ্যে ৩ বিলিয়ন ডলারের ওই চুক্তি সই হবে। উল্লেখ্য, ট্রাম্পের সফরের আগে সরকারিভাবে আগে এই ঘোষণা আসেনি। আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, আজ মঙ্গলবার ২৪টি মার্কিন এমএইচ-৬০ হেলিকপ্টার কেনার চুক্তিতে সই করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ট্রাম্প। তাছাড়া, প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত-মার্কিন সম্পর্ক আরও শক্তিশালী করারও বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। এর আগে মোতেরা স্টেডিয়ামে সোমবার মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আনন্দের সঙ্গে ঘোষণা করছি, আগামীকাল ৩ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হচ্ছে। সামরিক হেলিকপ্টার ও অন্যান্য সরঞ্জাম কেনা-বেচার চুক্তি হবে।’
হেলিকপ্টার চুক্তির আওতায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে ভারত যে হেলিকপ্টারগুলো কিনবে সেগুলো ব্যবহার করবে ভারতীয় নৌবাহিনী। জলসীমায় নজরদারি, ডুবোজাহাজের উপস্থিতি, তল্লাশি ও উদ্ধার কাজে দক্ষ এসব কপ্টার। বর্তমানে এ কাজে ব্যবহার হয় ৪৯ বছর আগের ব্রিটিশ হেলিকপ্টার ‘সি কিং’। নতুন মার্কিন কপ্টার দিয়ে পুরোনো কপ্টারগুলো ধাপে ধাপে সরিয়ে দেওয়া হবে।

মেলানিয়ার হাতে হাত রেখে তাজমহল দেখলেন ট্রাম্প : স্ত্রী মেলানিয়ার হাতে হাত রেখে গোধূলির আলোয় তাজমহল দেখলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভিজিটর্স বুকে লিখলেন, প্রেরণা দেয় তাজমহল। সবার সম্ভ্রম আদায় করে নেয়। ভারতের বৈচিত্রময় ঐতিহ্যের সাক্ষী এই তাজমহল। ভারতকে ধন্যবাদ।
ভারতের স্থানীয় সময় সোমবার সকাল ১১টা ৪০ মিনিটে আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ারফোর্স ওয়ান’।

বিমানবন্দর থেকে সপরিবারে সাবরমতী আশ্রম যান ট্রাম্প। সেখানে গিয়ে ফার্স্ট লেডি মেলানিয়াকে নিয়ে চরকা কাটেন। পরে তিনি আহমেদাবাদে বিশ্বের সবথেকে বড় ক্রিকেট স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দেন। এরপর তিনি আগ্রার উদ্দেশে যাত্রা করেন।
স্ত্রী মেলেনিয়া, কন্যা ইভাঙ্কা ও জামাই জেরার্ড কুশনারকে নিয়ে আগ্রায় পৌঁছান ট্রাম্প। গোটা তাজমহলটাই ঘুরে দেখেন তারা। তারই মাঝে চলতে থাকে ফটো সেশন। ট্রাম্প-মেলেনিয়া আর ইভাঙ্কা-জেরার্ড জোড়ায় জোড়ায় ছবি তোলেন। মুগ্ধ হয়ে যান পৃথিবীর সপ্তম আশ্চর্য এই মুঘল ইমরাত দেখে। ভারতীয় সময় সন্ধা ৬টা পর্যন্ত তাজমহলে কাটান তারা।

শেয়ার করুন