চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হচ্ছেন ওয়ান আজিজাহ!

আন্তর্জাতিক ডেস্ক

২৪ ফেব্রুয়ারি, ২০২০ | ৪:৪০ অপরাহ্ণ

নানা জল্পনা কল্পনার গুঞ্জনের মধ্য দিয়ে পদত্যাগ করেছেন মাহাথির মোহাম্মদ। তাঁর এই পদত্যাগের কারণে মালয়েশিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন দেশটির বর্তমান উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ডা. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল। তিনি মাহাথির ঘনিষ্ট ও দেশটির ক্ষমতাসীন জোটের সঙ্গী আনোয়ার ইব্রাহীমের স্ত্রী।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) দেশটির ইংরেজি মালয় মেইল এক প্রতিবেদনে ওয়ান আজিজাহ নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব নিতে পারেন বলে জানিয়েছে।

দেশটির একটি সূত্রের বরাত দিয়ে মালয় মেইল বলছে, ক্ষমতাসীন প্রিবুমি বারসাতু মালয়েশিয়া (পিপিবিএম) নেতৃত্বাধীন পাকাতান হারাপান জোট থেকে বেরিয়ে যাওয়ার পর মাহাথির মোহাম্মদ পদত্যাগ করে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে ওয়ান আজিজাহকে মনোনীত করেছেন।

সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে মাহাথিরের দল পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার (পিপিবিএম) প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন একটি পোস্টে জানান, ক্ষমতাসীন সরকার জোট পাকাতান হারাপান থেকে পদত্যাগ করেছে পিপিবিএম।

তিনি জানান, রোববার (২৩ ফেব্রুয়ারি) এক বিশেষ আলোচনা সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে বারসাতু এমপিরা পাকাতান হারাপান ত্যাগ করবেন।

সোমবার এক বিবৃতিতে ইয়াসিন বলেন, প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের ওপর বিশ্বাস রেখে সব এমপি একযোগে এ ঘোষণায় সই করেছেন।

উল্লেখ্য, ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসেন মাহাথির। নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন। এর আগে বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন