চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হস্তক্ষেপ করার অভিযোগ অস্বীকার করল রাশিয়া

মার্কিন নির্বাচন থেকে দূরে থাকুন : পুতিনকে স্যান্ডার্স

২৩ ফেব্রুয়ারি, ২০২০ | ৬:০২ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক দল থেকে মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স রাশিয়ার নিন্দা জানিয়েছেন। ভারমন্টের এই সিনেটরের প্রচারণায় রাশিয়া সহযোগিতা করছে এমন খবরের প্রতিক্রিয়ায় তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে লক্ষ্য করে বলেছেন, আমেরিকার নির্বাচন থেকে দূরে থাকুন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

শুক্রবার স্যান্ডার্স বলেছেন, গত মাসে মার্কিন কর্মকর্তারা তাকে জানিয়েছেন তার প্রচারণায় রাশিয়ার সহযোগিতা করার বিষয়ে। এটি স্পষ্ট নয় কীভাবে রাশিয়া এই হস্তক্ষেপ করতে চেয়েছে। তবে তিনি এমন যে কোনও উদ্যোগের কঠোর বিরোধিতা করার কথা জানিয়েছেন।
রুশ প্রেসিডেন্টকে ‘স্বৈরাচারী ঠগ’ আখ্যায়িত ক্যালিফোর্নিয়ায় স্যান্ডার্স বলেছেন, পুতিন ইন্টারনেট প্রচারণাকে কাজে লাগিয়ে আমাদের দেশে বিভাজন তৈরি করছেন। সজাগ হোন, আমাদের বিভক্ত করে আমেরিকার গণতন্ত্রকে অপদস্ত করতে চাইছে রাশিয়া। আমি বর্তমান প্রেসিডেন্টের মতো না, আমি নির্বাচনে যে কোনও বিদেশি শক্তির হস্তক্ষেপের তীব্র বিরোধিতা করি।
ডেমোক্র্যাটদের প্রার্থীর লড়াইয়ে এখন পর্যন্ত স্যান্ডার্স এগিয়ে রয়েছেন। জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক জানিয়েছে, স্যান্ডার্সের প্রচারণায় রাশিয়ার সহযোগিতা করার মতো কোনও প্রমাণ তারা পায়নি।

শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট’র এক প্রতিবেদনে বলা হয়েছে, স্যান্ডার্সকে রাশিয়ার সহযোগিতার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও মার্কিন আইনপ্রণেতাদের অবগত করা হয়েছে।
মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা মনে করছেন, নভেম্বরে অনুষ্ঠিতব্য নির্বাচনে ট্রাম্পকে জেতাতে রাশিয়া হস্তক্ষেপের চেষ্টা করছে।
এদিকে রাশিয়া আমেরিকার আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে যে অভিযোগ উঠেছে তা প্রত্যাখ্যান করেছে মস্কো। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, এ ধরনের বিভ্রান্তিকর অভিযোগ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে বাড়তে থাকবে কিন্তু এর সঙ্গে বাস্তবতার কোনো সম্পর্ক নেই।
মার্কিন গোয়েন্দা সূত্রগুলোর বরাত দিয়ে দেশটির গণমাধ্যম একদিন আগে খবর দিয়েছিল, রাশিয়া আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করে ডোনাল্ড ট্রাম্পকে পুনর্নির্বাচিত করতে চায়। দৈনিক ওয়াশিংটন পোস্ট ও নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, গত সপ্তাহে মার্কিন কংগ্রেসের গোয়েন্দা কমিটির এক শুনানিতে দেশটির নিরাপত্তা কর্মকর্তারা তাদের এই ধারনার কথা জানিয়েছেন। গত প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানের সময় রাশিয়ার সঙ্গে গোপন সম্পর্কের কথা অস্বীকার করেছেন ট্রাম্প।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট