চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২২ মে, ২০১৯ | ১:২৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

হুয়াওয়ের বদলা নিতে চীনে বয়কট করা হচ্ছে ‍এপল’র পণ্য

যুক্তরাষ্ট্র সরকার হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় এবার চীনের জনগণ এপল’র পণ্য বয়কটের ঘোষণা দিয়েছে। সম্প্রতি চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও গুগল।

ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে বাণিজ্যযুদ্ধ তুঙ্গে। দেশটিতে অ্যাপল পণ্য বর্জনের রব উঠেছে। তবে এবারের কারণটা হলো যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার পরপরই হুয়াওয়েকে এন্ড্রয়েড সেবা দিতে আপত্তি জানিয়েছে মার্কিন প্রতিষ্ঠান গুগল।

চীনাদের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এখন এ বিষয়টিই আলোচিত হচ্ছে। বিশেষ করে ট্রাম্প বিরোধী এবং এপলবিরোধী কথাবার্তা বলছেন তারা। চীনের টুইটার হিসেবে পরিচিত উইবোতে অনেকে তাদের মতামত জানাচ্ছেন।

উইবোতে চীনের এক নাগরিক পোস্ট করেন, বাণিজ্য-যুদ্ধ দেখে আমার নিজেকে দোষী মনে হচ্ছে। আমার হাতে যখনই টাকা হবে তখনই আমার আইফোন পরিবর্তন করে ফেলবো।

প্রসঙ্গত, গত সপ্তাহে তথ্যপ্রযুক্তি হুমকির ওপর জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের কম্পিউটার নেটওয়ার্ককে ‘বিদেশি শত্রুর’ হাত থেকে রক্ষার জন্যই এমন উদ্যোগ নেন তিনি। ট্রাম্প এ বিষয়ে একটি নির্বাহী আদেশ জারি করেছেন। এর ফলে জাতীয় নিরাপত্তা ইস্যুটি বিবেচনায় রেখে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো বিদেশি টেলিকমিউনিকেশন ব্যবহার করতে পারবে না।

ট্রাম্পের আদেশে নির্দিষ্ট কোনও প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়নি। তবে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে আটকাতেই এমন ব্যবস্থা তা বোঝার বাকি নেই চীনাদের।

শেয়ার করুন
The Post Viewed By: 363 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট