চট্টগ্রাম বুধবার, ২৭ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

২২ মে, ২০১৯ | ১২:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ভারতে মহাকাশের নতুন কৃত্রিম উপগ্রহ ‘রিসাট-২’

রিসাট ২-বি নামে মহাকাশে নতুন একটি কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে ভারত। বুধবার সকালে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেইকল পিএসএলভি-সি৪৬ এর সাহায্যে এই উপগ্রহ পাঠানো হয়।

৫ বছরের মিশন লাইফ এ উপগ্রহটির। এস-বান্ড রাডার থাকায় উপগ্রহটি দুর্যোগের সময় কাজে আসবে। সেই সঙ্গে সামরিক কাজেও ব্যবহার করা যাবে। রাডার ইমেজিং উপগ্রহ ঘন মেঘের আস্তরণ ভেদ করে মাটিতে লুকানো জিনিস খুঁজে বের করতে সক্ষম। ৬১৫ কেজি ওজনের রিসাট-২বি উপগ্রহটি বুধবার ভোর সাড়ে ৫টায় দেশটির অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে লঞ্চ করে।

লঞ্চ করার ১৫ মিনিটের মধ্যে সফলভাবে উপগ্রহটিকে ৫৫৫কিমি গোলাকার অর্বিটে স্থাপন করে চার ধাপের রকেট। আইএসআরও’র চেয়ারম্যান কে শিবান জানিয়েছেন, ৩৭ ডিগ্রি ইনক্লিনেশনে উপগ্রহটি সফলভাবে কক্ষপথ স্থাপিত করা হয়েছে।

তিনি জানান, উপগ্রহটি মহাকাশে নিয়ে গেছে দেশে তৈরি বিক্রম প্রসেসর। বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টর এস সোমনাথ জানিয়েছেন আগামী দিনে প্রত্যেক কম্পিউটারের ওয়র্কহর্স হতে চলেছে বিক্রম প্রসেসর।

রিসাট সিরিজের প্রথম উপগ্রহটি লঞ্চ করা হয়েছিল ২০০৯ সালের ২০ এপ্রিল। মুম্বই হামলার পর তড়িঘড়ি করে তখন এই উপগ্রহ মহাকাশে পাঠানো হয়। রিসাট-১ তৈরি করা হয়েছিল ভারতেই। সেটি লঞ্চ করা হয় ২০১২ সালের ২৬ এপ্রিল।

শেয়ার করুন
The Post Viewed By: 350 People