চট্টগ্রাম সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২০

১৪ ফেব্রুয়ারী, ২০২০ | ১:৪২ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

জিএসপি ফেরত চায় ভারত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে যাচ্ছেন চলতি মাসেই। এই সফরে দ্বিপক্ষীয় বাণিজ্য বিষয়ে বিস্তর আলোচনা এবং একাধিক চুক্তি হবে বলে ধারণা করা হচ্ছে। এ সময় মার্কিন পণ্যের ওপর আরোপিত শুল্কহ্রাসের বিনিময়ে যুক্তরাষ্ট্রের কাছে অগ্রাধিকারমূলক বাজারসুবিধা (জিএসপি) ফেরত চাইবে ভারত। পাশাপাশি মুরগির পা, টার্কি, দুগ্ধজাত পণ্য আমদানিরও প্রস্তাব দেবে তারা।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, যুক্তরাষ্ট্র থেকে মুরগির পা, টার্কি, ব্লুবেরি ও চেরির মতো বেশ কিছু পণ্য আমদানির জন্যে অনুমতি দেয়ার প্রস্তাব রাখা হয়েছে আলোচ্যসূচিতে। মুরগির পা আমদানির ক্ষেত্রে শুল্ক ১০০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার প্রস্তাব দেয়া হয়েছে। যদিও ওই শুল্ক ১০ শতাংশ করার দাবি রয়েছে যুক্তরাষ্ট্রের। এছাড়া এবার যুক্তরাষ্ট্র থেকে দুগ্ধজাত বেশ কিছু পণ্য আমদানির অনুমতি দেয়ারও প্রস্তাব দেবে মোদি সরকার। সেক্ষেত্রে পাঁচ শতাংশ আমদানি শুল্ক ও কোটা প্রয়োগ করা হবে।

বিশ্বের অন্যতম বৃহত্তম দুধ উৎপাদনকারী দেশ ভারত। এই শিল্পের সঙ্গে দেশটির অন্তত আট কোটি গ্রামীণ পরিবারের জীবন-জীবিকা জড়িত। এ কারণে অন্য দেশ থেকে দুধ আমদানি নিষিদ্ধ রয়েছে ভারতে। কিন্তু যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করতে এবার সেই নিষেধাজ্ঞা শিথিল করতে চাইছেন নরেন্দ্র মোদি। আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট। সে সময়েই ট্রাম্পের সঙ্গে এ বিষয়ে আলোচনা করবেন ভারতীয় প্রধানমন্ত্রী।  ১৯৭০ সাল থেকে যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিশেষ বাণিজ্য সুবিধা (জিএসপি) পেত ভারত। কিন্তু সম্প্রতি চিকিৎসা ক্ষেত্রে প্রয়োজনীয় বিভিন্ন যন্ত্রপাতির নতুন দাম ধার্য করাসহ ই-বাণিজ্যে নিষেধাজ্ঞা দেয় বিজেপি সরকার। এর পরপরই ২০১৯ সালে ভারতের জিএসপি সুবিধা বন্ধ করে দেয় ট্রাম্প প্রশাসন। ধারণা করা হচ্ছে, ট্রাম্পের এবারের ভারত সফরে নরেন্দ্র মোদি শুল্কহ্রাসসহ বিভিন্ন ছাড়ের বিনিময়ে ওই সুবিধা ফেরত নেয়ার চেষ্টা করবেন ।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 72 People

সম্পর্কিত পোস্ট