চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

২২ মে, ২০১৯ | ১:৫৩ পূর্বাহ্ণ

বুথফেরত জরিপ নিয়ে হতাশ হবেন না : প্রিয়াঙ্কা

ইন্টারন্যাশনাল ডেস্ক : বুথফেরত জরিপ দেখে হতাশ না হতে নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। এক অডিও বার্তায় নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘গুজব এবং বুথফেরত সমীক্ষা দেখে ভেঙে পড়বেন না, হতাশ হবেন না। এই গুজব ইচ্ছা করেই ছড়ানো হচ্ছে আমাদের মনোবল ভাঙতে।
ধৈর্য রাখুন, স্ট্রং রুম ও গণনা কেন্দ্রে দৃঢ় থাকুন। আমাদের সবার মিলিত প্রচেষ্টার ফল পাবোই।’ কথিত বুথ ফেরত জরিপগুলোকে গুরুত্ব দেওয়ার দরকার কিছু নেই বলেও মত দেন প্রিয়াঙ্কা। তিনি বলেন, নির্বাচনের আসল ফলাফল ভোটাররাই দেবেন। আর এসব জরিপের বেশিরভাগই ভুয়া।
প্রিয়াঙ্কা বলেন, কংগ্রেসের মনোবল ভেঙে দিতে চক্রান্ত করে এই ধরণের বুথ ফেরত জরিপ চালিয়েছে বিজেপি।
তাই কোনওভাবেই প্ররোচনায় পা না দেওয়া যাবে না। কংগ্রেসের নেতাকর্মীদের শক্ত থাকতে হবে।
এদিকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও ভোটার ভেরিফায়েড পেপার ট্রেইল মেশিন (ভিভিপিএটি) নিয়ে উদ্বেগ জানাতে নির্বাচন কমিশনে যাচ্ছে কংগ্রেসসহ ভারতের ২১টি বিরোধী দলের প্রতিনিধি। মঙ্গলবার বিকালে নির্বাচন কমিশনের সাথে সাক্ষাতের কথা রয়েছে তাদের।
রবিবার শেষ দফার ভোটগ্রহণ শেষে বুথফেরত জরিপে ক্ষমতাসীন বিজেপি ও মিত্রদের সহজ জয়ের সম্ভাব্যতা উঠে আসার পর বিরোধীরা এর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে। তাদের আশঙ্কা, ইভিএম কারসাজির মধ্য দিয়ে বিজয়ী হয়ে বিজেপি এই বুথফেরত জরিপকে উদাহরণ হিসেবে হাজির করতে পারে।
এমন উদ্বেগ থেকেই ফল প্রভাবিত করার প্রচেষ্টা ঠেকাতে নির্বাচন কমিশনে যাচ্ছে বিরোধী দলগুলো। দেড় মাস ধরে সাত ধাপে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের ভোটগ্রহণের ফল ঘোষণা করা হবে আগামী ২৩ মে (বৃহস্পতিবার)। নির্বাচন শেষে প্রকাশিত বুথফেরত জরিপগুলো গড় করে দেখা গেছে, ক্ষমতাসীন বিজেপি তিনশতাধিক আসন ও প্রধান বিরোধীদল কংগ্রেস ১২২টির মতো আসন পেতে পারে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট