চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

২১ মে, ২০১৯ | ২:০৪ পূর্বাহ্ণ

জুনে ট্রাম্পের ইসরায়েল-ফিলিস্তিন শান্তি পরিকল্পনা প্রকাশ

ইন্টারন্যাশনাল ডেস্ক : দীর্ঘ প্রতিক্ষিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইসরায়েল-ফিলিস্তিন শান্তি পরিকল্পনার প্রথম অংশ আগামী জুনে প্রকাশ করতে যাচ্ছে হোয়াইট হাউজ। বাহরাইনে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সম্মেলনে এটি প্রকাশ করা হবে। প্রস্তাবিত এই পরিকল্পনায় ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা উপত্যকায় বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের জন্য উৎসাহ দেওয়া হবে বলে রোববার জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন।
কর্মকর্তারা জানিয়েছেন, বাহরাইনের ওই ‘অর্থনৈতিক কর্মশালা’ সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ী নেতাদের শান্তি উদ্যোগের অর্থনৈতিক অংশে ঝাপ দিয়ে শুরুর একটি প্রচেষ্টা। আশা করা হচ্ছে ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাতের কেন্দ্রে থাকা কন্টকাকীর্ণ রাজনৈতিক সংকট সমাধানের প্রস্তাবও এতে থাকবে। তথাকথিত এই শান্তি প্রস্তাবকে ট্রাম্প ‘শতাব্দির সেরা চুক্তি’ আখ্যা দিয়ে আসছেন। তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের এই প্রচেষ্টার সমালোচনা করে বলেছেন, তাদের বিশ্বাস ইসরায়েলকে অতিরিক্ত সুবিধা দেওয়ার মধ্য দিয়ে এই প্রস্তাবটি চরম বিতর্কিতই থাকবে।
ট্রাম্পের মধ্যপ্রাচ্য বিষয়ক পরমার্শক দলের নেতৃত্বে রয়েছেন তার জামাতা জেরার্ড কুশনার ও আঞ্চলিক কূটনীতিক জ্যাসন গ্রিনব্লাট। তারা মূলত সম্ভাব্য অর্থনৈতিক সুবিধার বিষয়টিই শান্তি পরিকল্পনায় অগ্রাধিকার দিয়েছেন বলে মনে করা হচ্ছে। ট্রাম্প প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘আমরা মনে করছি ওই অঞ্চলে দীর্ঘদিন ধরে এবং বর্তমানে অর্থনৈতিক পরিকল্পনা নিয়ে কাজ করছি সেটি উপস্থাপনের সুযোগ এটি।’
কর্মকর্তারা জানিয়েছেন, মানামায় ২৫ থেকে ২৬ জুন অনুষ্ঠিতব্য সম্মেলনে ইউরোপ, মধ্যপ্রাচ্য ও এশিয়া থেকে ব্যবসায়ী নেতারা অংশ নেবেন। এছাড়া কয়েকজন অর্থমন্ত্রী ও প্রশাসনিক কর্মকর্তাও বৈঠকে থাকবেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট