চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১

২০ মে, ২০১৯ | ৯:৩২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

তাজিকিস্তানের কারাগারে আইএসের ২৪ জনসহ নিহত ৩২

তাজিকিস্তানের একটি কারাগারে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) দণ্ডপ্রাপ্ত বন্দীদের শুরু করা দাঙ্গার ঘটনায় তিন কারারক্ষী ও ২৯ জন বন্দী নিহত হয়েছেন। বন্দীদের মধ্যে আইএসের সদস্য ২৪ জন।

তাজিকিস্তানের উচ্চ নিরাপত্তাবেষ্টিত ওই কারাগারে দাঙ্গা পরিস্থিতির জন্য জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে দায়ী করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

রোববার রাতে রাজধানী দুশানবে থেকে ১০ কিলোমিটার পূর্বে ভাখদাত শহরের একটি কারাগারে এ ঘটনা ঘটে। বন্দী জঙ্গিরা ছুরি নিয়ে হামলা চালিয়ে তিন রক্ষী ও পাঁচ বন্দীকে হত্যা করলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২৪ জঙ্গিকে হত্যা করে নিরাপত্তা বাহিনী। কারাগারটিতে প্রায় দেড় হাজার বন্দী ছিল। ইতোমধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে বলে জানানো হয়েছে।

দাঙ্গার পেছনে দায়ীদের মধ্যে রয়েছেন বেখরুজ গুলমুরোদ নামের এক ব্যক্তি। তিনি গুলমুরোদ খালিমোভের ছেলে, যিনি ২০১৫ সালে ইসলামিক স্টেটে যোগ দেন এবং এরপর সিরিয়ায় নিহত হন।

গত বছরের নভেম্বরে তাজিকিস্তানের আরেকটি কারাগারে হওয়া দাঙ্গার দায় স্বীকার করেছিল আইএস। এর আগে ওই বছরের জুলাইতে আইএস তাজিকিস্তান ভ্রমণে আসা পশ্চিমা পর্যটকদের ওপর প্রাণঘাতী হামলা চালিয়েছিল।

আইএস একপর্যায়ে সিরিয়া ও ইরাকের বিশাল এলাকা দখল করে নিজেদের ‘ইসলামি খিলাফত’ প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিল। কিন্তু চলতি বছর জঙ্গিগোষ্ঠীটি নিজেদের নিয়ন্ত্রিত সব এলাকার দখল হারিয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 274 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট